পাকিস্তান থেকে কী কী আমদানি করে ভারত? লিস্টে রয়েছে বহু প্রয়োজনীয় সামগ্রী

Published on:

india pakistan business relation

নয়া দিল্লিঃ ভারত ১৯৪৭ সাল ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে। এরপরই দেশ ভেঙে দু টুকরো হয় আর পাকিস্তানের জন্ম হয়। স্বাধীনতার পর থেকেই দুই প্রতিবেশী দেশ নিজেদের মধ্যে বহুবার সংঘর্ষে লিপ্ত হয়েছে। তবে গত কয়েক দশকে, ভারত ও পাকিস্তানের অর্থনৈতিক সম্পর্ক ও বাণিজ্য কিছুটা উন্নত হয়েছে। যদিও দুই দেশের মধ্যে এখনো রাজনৈতিক ও সামরিক সম্পর্কের জটিলতা রয়েই গেছে। তবে তাতেও দুই প্রতিবেশী দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়নি। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে এখনো দুই দেশ একে অপরের থেকে পণ্য আমদানি-রপ্তানি করে থাকে।

ভারত ও পাকিস্তানের মধ্যে বাণিজ্য দীর্ঘদিন ধরে চলছে। যদিও ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর থেকে ভারতের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য সম্পর্ক উল্লেখযোগ্যভাবে কমে গেছে। কিন্তু কিছু ক্ষেত্র এখনো আছে যেখানে দুই দেশ একে অপরের থেকে পণ্য কিনে থাকে। এখন প্রশ্ন হচ্ছে যে ভারত পাকিস্তানের থেকে কি কি সামগ্রী ও পণ্য কিনে থাকে? চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফল ও অন্যান্য কৃষিজাত পণ্য

ভারত পাকিস্তান থেকে মূলত ফল, বিশেষ করে খেজুর আমদানি করে। পাকিস্তান বিশ্বের অন্যতম বড় খেজুর উৎপাদক দেশ এবং ভারত তার নিকটবর্তী হওয়ায় ভারতীয় বাজারে খেজুরের চাহিদা পূরণে পাকিস্তান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, ভারতের পাঞ্জাব ও রাজস্থান রাজ্যে পাকিস্তান থেকে গম ও চালও মাঝে মধ্যে আমদানি করা হয়। তবে তা খুবই সীমিত।

কাপর ও টেক্সটাইল পণ্য

পাকিস্তান বিশ্বের অন্যতম বৃহৎ টেক্সটাইল উৎপাদক দেশ। পাকিস্তানের বিভিন্ন ধরনের কাপর যেমন সুতির কাপর, শাল ইত্যাদি ভারত কিনে থাকে। পাকিস্তান থেকে সুতো ও অন্যান্য টেক্সটাইল উপকরণ আমদানির ক্ষেত্রেও ভারত নির্দিষ্ট সীমিত পরিস্থিতিতে পাকিস্তানের উপর নির্ভর করে থাকে।

WhatsApp Community Join Now

সিমেন্ট ও সিমেন্ট তৈরির সামগ্রী

ভারত পাকিস্তান থেকে অনেক পরিমানে সিমেন্ট আমদানি করে থাকে। পাকিস্তানে প্রচুর সিমেন্ট ফ্যাক্টরি রয়েছে। এছাড়াও সেখানে সিমেন্টের উৎপাদন খরচ কম হওয়ার কারণে কম দামে সিমেন্ট ও সিমেন্ট তৈরির সামগ্রী আমদানি করে থাকে।

চশমা ও চশমা তৈরির সামগ্রী

পাকিস্তানে চশমা ও চশমা তৈরির বিভিন্ন সামগ্রী এবং চশমার বিভিন্ন পার্টস তৈরি হয় ব্যাপকভাবে। আর ভারত খুবই সীমিত পরিসরে এসব সামগ্রী পাকিস্তানের কাছ থেকে কিনে থাকে।

সঙ্গে থাকুন ➥
X