সামরিক বাজেটে বিশ্বে চতুর্থ ভারত, কত নম্বরে কাঙাল পাকিস্তান? জানলে হাসবেন

Published on:

india-pakistan-army

কোন দেশের সরকার নিজের সেনাবাহিনীর ওপর বেশি খরচ করে সে ব্যাপারে কিছু জানেন? ভারতই বা নিজের সেনাবাহিনীর পিছনে কত টাকা খরচ করে তা নিয়ে আপনারও কি খুব কৌতূহল? তাহলে বিশদে জানতে চোখ রাখুন প্রতিবেদনটির ওপর।

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ্যে উঠে আসছে। যা দেখে বাঘা বাঘা দেশের চোখ কপালে উঠে গিয়েছে। এখন মোট পাঁচটি দেশ তাদের সামরিক, অস্ত্র, ক্ষেপণাস্ত্র ও সামরিক সরঞ্জামের পেছনে সবচেয়ে বেশি ব্যয় করে, যার মধ্যে ভারত ও চীনের নামও রয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। জানা গিয়েছে, ২০২৩ সালে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিরক্ষা বাজেট ছিল ২ হাজার ৪৪৩ বিলিয়ন ডলার। অর্থাৎ সব দেশের প্রতিরক্ষা বাজেটে সব মিলিয়ে যে অঙ্ক আসে তার পরিমাণ ২ হাজার ৪৪৩ বিলিয়ন ডলার। এর ৬১ শতাংশই আমেরিকা, চীন, রাশিয়া, ভারত ও সৌদি আরবের।

সম্প্রতি স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট একটি নতুন তথ্য প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয় ৬.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট অনুযায়ী, প্রতিরক্ষা খাতে আমেরিকা ৯১৬ বিলিয়ন ডলার, চিন ২৯৬ বিলিয়ন ডলার, রাশিয়া ১০৯ বিলিয়ন ডলার, ভারত ৮৩.৬ বিলিয়ন ডলার, সৌদি আরব ৭৫.৮ বিলিয়ন ডলার, ব্রিটেন ৭৪.৯ বিলিয়ন ডলার, জার্মানি ৬৬.৮ বিলিয়ন ডলার, ইউক্রেন ৬৪.৮ বিলিয়ন ডলার, ফ্রান্স ৬১.৩ বিলিয়ন ডলার এবং জাপান ৫০.৩২ বিলিয়ন ডলার খরচ করেছে।

২০২৩ সালে চীন তার প্রতিরক্ষা বাজেট রেখেছে প্রায় ২৯৬ বিলিয়ন ডলার। ২০২২ সালের তুলনায় গত বছর প্রতিরক্ষা বাজেট ৬ শতাংশ বাড়িয়েছে শি জিনপিং-এর সরকার। চীনের প্রতিরক্ষা বাজেট বিবেচনায় রেখে প্রতিবেশী দেশগুলোও তাদের প্রতিরক্ষা বাজেট বাড়িয়েছে। সামরিক খাতে চতুর্থ বৃহত্তম ব্যয়কারী দেশ ভারত। এসআইপিআরআইয়ের এক রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালে ভারত তার প্রতিরক্ষা বাজেট ২০২২ সালের তুলনায় ৪.২ শতাংশ এবং ২০১৪ সালের তুলনায় ৪৪ শতাংশ বাড়িয়েছে। গত বছর ভারতের প্রতিরক্ষা বাজেট ছিল ৮৩.৬ বিলিয়ন। প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর হওয়ার জন্য ভারত তার প্রতিরক্ষা বাজেটের বেশির ভাগ মেক ইন ইন্ডিয়া আর্মসে ব্যয় করেছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ LPG থেকে ফিক্সড ডিপোজিট, ব্যাঙ্ক! ১ মে থেকে বদলে যাচ্ছে এই ৪ নিয়ম, জানুন আগেই

তবে বাকি দেশগুলোর সামরিক বাজেট বাড়লেও, ভারতের প্রতিবেশী তথা কাঙাল পাকিস্তানের সামরিক বাজেট দিন দিন কমেই চলেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে সামরিক খাতে ২১.৫ ডলার খরচ করা পাকিস্তান ২০২৩ সালে বাজেট কমিয়ে ৮.৫ বিলিয়ন ডলার করে দিয়েছে। পাকিস্তান বর্তমানে সামরিক খাতে খরচ অনুসারে বিশ্বে ৩০ নম্বরে রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X