বাংলাদেশে ৩টি রেল ট্রানজিট প্রকল্প থেকে সরে দাঁড়াল ভারত! কান্নাকাটি শুরু ওপারে

Published on:

India reportedly withdraws from three rail transit projects in Bangladesh

বিক্রম ব্যানার্জী, কলকাতা: বাংলাদেশে (Bangladesh) নেই আওয়ামী লিগের সরকার। ফলত, খুব স্বাভাবিকভাবেই হাসিনার পতনের পরই ওপারের সাথে সম্পর্ক ক্রমশ তলানিতে ঠেকেছে ভারতের। যার প্রভাব গিয়ে পড়েছে বাণিজ্য থেকে শুরু করে প্রায় সব ক্ষেত্রেই। বাংলাদেশ যেমন আচরণ করছে এবার থেকে তার ঠিক যোগ্য আচরণ ফিরিয়ে দিচ্ছে ভারতও।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

এমতাবস্থায়, বাংলাদেশের এক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে দাবি করছে, ওপার বাংলার তিনটি রেলপথ উন্নয়ন প্রকল্প অর্থাৎ ট্রানজিট করিডোরের উন্নয়নের ক্ষেত্রে ওপারের সঙ্গী হয়েছিল ভারত। মূলত তিন ট্রানজিট প্রকল্পে ঢাকার সাথে যুক্ত হয়েছিল দিল্লি। তবে ওই প্রতিবেদন বলছে, এবার বাংলাদেশের সাথে তিন ট্রানজিট প্রকল্প থেকে সরে দাঁড়াচ্ছে ভারত।

বাংলাদেশের তিন ট্রানজিট প্রকল্পে থাকছে না ভারত

ওই প্রতিবেদন মারফত খবর, বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা নাকি জানিয়েছেন, গত মার্চ মাসের 5-6 তারিখ ভারত ও বাংলাদেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। আর সেই সভাতেই মূলত ওপার বাংলার তিনটি ট্রানজিট রেল প্রকল্পে অর্থায়নে কোনও আগ্রহ দেখায়নি ভারতের প্রতিনিধিরা।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

জানা যাচ্ছে, ভারতের তরফে আশানুরূপ বার্তা না পেয়ে শেষ পর্যন্ত নাকি তিন ট্রানজিট প্রকল্পের খুলনা থেকে দর্শনা ও পার্বতীপুর থেকে কাউনিয়া প্রকল্প আপাতত স্থগিত করে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। তবে সূত্রের খবর, দুই প্রকল্প স্থগিত করে বিকল্প অর্থায়নের মাধ্যমে বগুড়া থেকে সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করছে ওপার বাংলার রেল মন্ত্রক। যদিও, ভারতের তরফে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের ওই রেল প্রকল্পগুলির ঋণ চুক্তি বাতিল করা হয়নি বলেই খবর। মূলত সেই কারণেই, এখনও আশার আলো দেখছে ওপার বাংলার রেল মন্ত্রক।

অবশ্যই পড়ুন: যোগ রয়েছে ISI-র! নজরে BSF জাওয়ানরা, সীমান্তে বড়সড় কিছু ঘটাতে চলেছে বাংলাদেশ!

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, খুলনা-দর্শনা রেলপথ উন্নয়ন প্রকল্পটির প্রধান উদ্দেশ্য ছিল ভারত এবং বাংলাদেশের মধ্যে আঞ্চলিক রেল যোগাযোগ বৃদ্ধি করা। এছাড়াও ডবল লাইনের রেলপথ তৈরি করে মংলা বন্দরের সঙ্গে ভারতের উন্নতি সাধন ও উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য এবং নেপাল ও ভুটান পর্যন্ত পণ্য সরবরাহের পথ তৈরি করা।

তবে বাংলাদেশের সংবাদমাধ্যম দাবি করছে, ভারতীয় লাইন অব ক্রেডিটের মাধ্যমে তিন রেল প্রকল্পে অর্থায়নের উদ্যোগ নেওয়া হলেও এখনও পর্যন্ত তা বাস্তবায়নের কোনও দিশা দেখতে পাওয়া যাচ্ছে না। বলা বাহুল্য, ভারতের হাত ধরে 2025 সালের মধ্যে তিনটি ট্রানজিট প্রকল্প বাস্তবায়নের স্বপ্ন দেখেছিল সবচেয়ে কাছের পড়শি!

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group