মাত্র ৭২ ঘণ্টায় ৭০ ফুট দীর্ঘ ব্রিজ নির্মাণ! সিকিমে অসাধ্য সাধন করল ভারতীয় সেনা

Published on:

army-sikkim

কলকাতাঃ ফের একবার ভারতীয় সেনাবাহিনীর জয়জয়কার। এবারও ভারতীয় সেনা জওয়ানরা এমন কাজ করে দেখালেন যাকে নিয়ে সমগ্র ভারতবাসী গর্বিত। বর্তমান সময়ে সমগ্র দেশে বর্ষার দাপট চলছে। সিকিমও কিন্তু সেই তালিকা থেকে বাদ যায়নি। তবে অন্যান্য জায়গার থেকে একটু বেশি হলেও ভারী বৃষ্টি, হরপা বানের জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে সিকিমের একাংশ। ভেঙে গিয়েছে রাস্তাঘাট, ব্রিজ, অন্যদিকে মাথার ওপর ছাদ হারিয়ে সর্বশান্ত সাধারণ মানুষ। তবে এবার ভারতীয় সেনা যা করল তা দেখে ও শুনে সকলেই অবাক।

ভারতীয় সেনার বিরাট কাণ্ড

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে ভারতীয় সেনা কী এমন করেছে? তাহলে জানিয়ে রাখি, রাজ্যের স্বাভাবিক জীবনযাত্রাকে সহজ করতে আস্ত একটি ব্রিজ তৈরি করলেন। বৃষ্টি ও বন্যা সিকিমে যে বিপর্যয় চলছে, দুর্যোগের জেরে সাধারণ মানুষ থেকে শুরু করে পর্যটকরা আটকে পড়েছেন। ব্যাহত হয়েছে যান চলাচল। তবে এই পরিপ্রেক্ষিতে সকলকে নিরাপদে সরিয়ে নিতে ময়দানে নেমেছে ভারতীয় সেনা। ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কোরের ইঞ্জিনিয়াররা জীবনের পরোয়া না করে একটি বেইলি ব্রিজ তৈরি করে ফেললেন।

ব্রিজ পেয়ে স্বস্তিতে মানুষ

সাম্প্রতিক বন্যার জেরে উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় যান চলাচল ব্যাহত হয়েছে। এদিকে এহেন পরিস্থিতিতে বহু মানুষ সেখানে আটকে পড়েছেন। গুয়াহাটির প্রতিরক্ষা জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, যোগাযোগ ব্যবস্থা ও স্বাভাবিকতা ফিরিয়ে আনতে ত্রিশক্তি কর্পসের সেনা ইঞ্জিনিয়াররা অবিরাম বৃষ্টি এবং চ্যালেঞ্জকে সঙ্গী করে ডিকচু-সাঙ্কলং রোডে ৭০ ফুট দীর্ঘ বেইলি ব্রিজ তৈরি করেছে।

মাত্র ৩ দিনে ব্রিজ তৈরি করল সেনা

জানলে অবাক হবেন, মাত্র ৩ দিনের মধ্যে ব্রিজ তৈরি করে সাড়া ফেলে দিয়েছেন সেনাবাহিনীর জওয়ানরা। গত ২৩ জুন সেতুটির নির্মাণ কাজ শুরু হয় এবং খারাপ আবহাওয়ার মধ্যে ৭২ ঘণ্টায় সেতুটির নির্মাণ কাজ শেষ হয়। সেতুটি ডিকচু থেকে সাঙ্কলাং হয়ে চুংথাং পর্যন্ত যানবাহন চলাচলের জন্য একটি গুরুত্বপূর্ণ সংযোগ হিসেবে গড়ে তোলা হয়েছে। এই সেতুর মাধ্যমে মাঙ্গন জেলার মানুষের কাছে চিকিৎসা, সহায়তা-সহ প্রাথমিক জিনিসপত্র পৌঁছে যাবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X