ট্রেনের টিকিট বুকিংয়ের ওপর ৭৫% ছাড় দিচ্ছে রেল, কারা পাবে এই ছাড় ? 

Published on:

Indian Rail

ভারতীয় রেলের মাধ্যমে প্রত্যেকদিন কোটি কোটি মানুষ দেশে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করেন। সাধেই কিন্তু ভারতীয় রেলকে দেশের মেরুদণ্ড বলা হয় না। বিশ্বের চতুর্থতম বৃহত্তর রেল নেটওয়ার্ক ভারতের ঝুলিতেই রয়েছে। বর্তমান সময়ে বাস বা বিমান ছেড়ে মানুষ ট্রেনে করেই বেশি যাতায়াত করতে পছন্দ করেন। কেন কী ভারতীয় রেল যত সময় এগোচ্ছে ততই যেন আরো উন্নত হচ্ছে। তবে আপনি কি জানেন যে এবার থেকে আপনিও যদি রেলে ভ্রমণ করেন তাহলে ৭৫ শতাংশ অবধি টিকিটের ওপর ছাড় পেয়ে পেয়ে যেতে পারেন? শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি।

ভারতীয় রেলের এমন অনেক নিয়ম রয়েছে যেগুলি সম্পর্কে সাধারণ যাত্রীরা ওয়াকিবহাল নন। আজ তেমনই একটি নিয়ম সম্পর্কে এই প্রতিবেদনে আলোচনা করা হবে যা শুনলে আপনি হয়তো চমকে যেতে পারেন। জানলে হয়তো অবাক হবেন ভারতীয় রেল এমন অনেক যাত্রীকেই এক ধাক্কায় ৭৫ শতাংশ অবধি টিকিটের ওপর ছাড় দেয়। বছরের পর বছর ধরে এই নিয়ম চলে আসছে। ভারতীয় রেলে বিভিন্ন ক্যাটেগরির বা বলা ভালো বিভিন্ন ক্লাস অনুযায়ী টিকিটের দাম নির্ভর করে।

এখন নিশ্চয়ই ভাবছেন যে কারা এত পরিমাণে টিকিটের ওপর ছাড় পান? তাহলে আপনাদের জানিয়ে রাখি, যারা মূলত বিশেষভাবে সক্ষম, মানসিকভাবে প্রতিবন্ধী অথবা দৃষ্টিহীন তাঁদের জন্য এই ছাড় দেয় ভারতীয় রেল। ক্লাস অনুযায়ী এই ছাড়ে ওঠানামা রয়েছে। যেমন জেনারেল ক্লাস, স্লিপার ও থার্ড এসিতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়। এছাড়া বিশেষভাবে সক্ষম, প্রতিবন্ধী থেকে শুরু করে দৃষ্টিহীন যাত্রীরা রাজধানী-শতাব্দীর মতো ট্রেনের ফার্স্ট এসি এবং সেকেন্ড এসি এবং সেকেন্ড এসি-তে ৫০ শতাংশ এবং থ্রিএসি এবং এসি চেয়ার কারে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় পান।

শুধু তাই নয়, এই জাতীয় ব্যক্তির সাথে থাকা এসকর্টও ট্রেনের টিকিটে একই ছাড় পান। যারা কথা বলতে পারেন ও শুনতে পান না তারা ট্রেনের টিকিটে ৫০ শতাংশ ছাড় পাবেন। এই জাতীয় ব্যক্তির সাথে থাকা এসকর্টও ট্রেনের টিকিটে একই ছাড় পান। সেইসঙ্গে কেউ যদি ক্যান্সার, থ্যালাসেমিয়া, হৃদরোগী, কিডনির সমস্যায় আক্রান্ত, হিমোফিলিয়া, যক্ষ্মা, এইডস, অস্টিওমি, রক্তশূন্যতা, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া রোগে আক্রান্ত হয়ে থাকেন তাঁরাও ট্রেনের টিকিটের ওপর ছাড় পান ভালো রকমে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X