এবার আরও গতিতে ছুটবে ট্রেন, সময় লাগবে অনেক কম! চমকে দেওয়া ঘোষণা রেলের

Published on:

untitled-design-1

ভারতের রেল গোটা বিশ্বের মধ্যে চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। যত সময় এগোচ্ছে ততই দেশের সাধারণ আমজনতার অন্যতম ভরসার কারণ হয়ে দাঁড়াচ্ছে এই রেল ব্যবস্থা। কাছে হোক বা দূরে যে কোনও জায়গায় যাওয়ার ক্ষেত্রে এখন মানুষ আরো বেশি বেশি করে ট্রেনে উঠছেন। এদিকে সাধারণ মানুষের চাহিদার কথা মাথায় রেখে ভারতীয় রেলও যেন আরও আপগ্রেড হচ্ছে। যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে একের পর এক কাজ করা হচ্ছে । সেই সঙ্গে সাধারণ মানুষের যাত্রা যাতে আরো সুবিধার হয় সেটা দেখার জন্য নতুন নতুন বিবর্তন ঘটাচ্ছে রেল।

বড় লাফ মারল ভারতীয় রেল

তবে এবার ভারতীয় রেল আরও একটি বড় লাফ মারল যা জানা এবং শোনার জন্য কেউই হয়তো প্রস্তুত ছিলেন না। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে ভারতীয় রেল কী এমন করেছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি। বর্তমানে ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১০ কিলোমিটার। বন্দে ভারত এক্সপ্রেস, ডবল ডেকার সুপারফাস্ট, শতাব্দী এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেস সহ সমস্ত ট্রেন প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে চললেও কিছুদিনের মধ্যেই ট্রেনের গতি বাড়বে।

গতি বাড়াচ্ছে রেল

উত্তরপূর্ব সীমান্ত রেলের এখন রেলপথে ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ১১০ কিলোমিটার বলে শোনা যাচ্ছে। সম্প্রতি একটি বড় তথ্য দিয়েছে  ও আরামদায়ক ভ্রমণ অভিজ্ঞতা প্রদান করতে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে। রেলের তরফে জানানো হয়েছে, চলমান সুরক্ষা কার্য পরিকল্পনা ও কাজের অংশ হিসেবে ২০২৩-২৪ অর্থবর্ষে একাধিক ট্র্যাক নবীকরণের কাজ গ্রহণ করা হয়েছে। বিগত অর্থবর্ষের নির্ধারিত বার্ষিক লক্ষ্য অতিক্রম করেছে এই ট্র্যাক নবীকরণের কাজ।

সুরক্ষার ব্যাপারে জোর দিয়ে ২০২৩-২৪ অর্থবর্ষে ২৫৭.৯৮ টিকেএম থ্রু রেল নবীকরণ, ২১০.৭১ টিকেএম থ্রু স্লিপার নবীকরণ এবং ২৬৪.১৬ সিটিআর ইউনিট সম্পূর্ণ ট্র্যাক নবীকরণ কাজ সম্পূর্ণ করা হয়েছে। এছাড়াও ব্যালাস্টিং কাজের অগ্রগতির ক্ষেত্রে নির্ধারিত লক্ষ্যমাত্রা ৫ লক্ষ কিউবিক মিটারের বিপরীতে ৭.২৭ লক্ষ কিউবিক মিটার অর্জন করেছে যা কিনা রেকর্ড ভারতীয় রেলের ইতিহাসে। সেইসঙ্গে ১৩৪টি থিক ওয়েব সুইচ স্থাপন করা হয়েছে।উত্তর পূর্ব সীমান্ত রেলওয়েতে ২০২৩-২৪ অর্থবর্ষে পথ সুরক্ষা কাজের অংশ হিসেবে পথ এবং রেল ব্যবহারকারীদের চলাচল সহজ করার জন্য ১৯টি কর্মীযুক্ত লেভেল ক্রসিং অপসারন করার পাশাপাশি ২০টি রোড ওভার ব্রিজ এবং ৪৮টি রোড আন্ডার ব্রিজ চালু করা হয়েছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুন: পন্থ থেকে শুরু করে রিঙ্কু! বেছে নেওয়া হল T20 বিশ্বকাপে ভারতীয় দল, তালিকায় বহু চমক

উত্তরপূর্ব রেল জানাচ্ছে, ২০২৪-এর মার্চ মাস পর্যন্ত ১১৮.২০ কিমি লুপ লাইনের উপর সর্বোচ্চ গতির সীমা প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে এবং ৮০৩.৫ কিমি-এর সেকশনাল গতি প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X