ভাগ্য খুলে গেল রেলযাত্রীদের, AC নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল 

Published on:

Indian Railways

ভারতের রেল নেটওয়ার্ক হাজার হাজার কিলোমিটার ধরে বিস্তৃত। এর ইয়ত্তা পাওয়া মোটেই সহজ নয় সাধারণ মানুষের পক্ষে। প্রত্যেকদিন লাখ লাখ মানুষ এই রেলের ওপর ভরসা করে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন। এদিকে সকল যাত্রীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেলও কিছু না কিছু করে চলেছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। রেল এবার এমন এক পরিকল্পনা করেছে যাতে যাত্রীদের ভ্রমণের সংজ্ঞাপ বদলাবে আবার রেলেরও কিছুটা আয় বাড়বে।

এখন নিশ্চয়ই ভাবছেন যে রেল কী এমন সিদ্ধান্ত নিতে চলেছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। আয় বাড়াতে এবং যাত্রীদের স্বাচ্ছন্দ্য বাড়াতে এবার আরও বেশি বেশি করে এসি কোচ আনার পরিকল্পনা করছে রেল। হ্যাঁ ঠিকই শুনেছেন। রেলের এক রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যে ২০১৯-২০ অর্থবর্ষে রেলের ৩টি কারখানা থেকে ১০০০ এসি কোচের চাকা গড়িয়েছিল। তবে এবার লক্ষ্য দ্বিগুণ, অর্থাৎ ২০২৪-২৫ অর্থবর্ষে রেলের লক্ষ্য হল ২৫০০-রও বেশি এসি কোচ আনা।

শুধু এসি কোচই নয়, যাত্রীদের সুবিধার্থে ২০২৪-২৫ অর্থবর্ষে আরও ৩০০টি স্লিপার কামরা তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে রেল। এমনিতে যত সময় এগোচ্ছে ততই রেল যাত্রীদের মধ্যে ট্রেনের চাহিদা বাড়ছে। ফলে আরও কোচ তৈরি করছে রেল। মূলত বাড়তি চাহিদার কথা ভেবেই এই কাজ করা হচ্ছে বলে খবর।

রেলের এক রিপোর্ট অনুযায়ী, ২০১৯-২০ অর্থবর্ষে দেশের তিনটি বড় রেল ফ্যাক্টরি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, পঞ্জাবের কপূরথালার রেল কোচ ফ্যাক্টরি এবং উত্তরপ্রদেশের রায়বরেলির মডার্ন কোচ ফ্যাক্টরি ৯৯৭টি এসি কামরা তৈরি হয়েছিল। এছাড়া ১৯৯৫টি স্লিপার কামরা তৈরি করা হয়েছিল। তবে এই অর্থবর্ষে এসি কামরা থেকে শুরু করে স্লিপার কামরা আরও বেশি করে তৈরির সিদ্ধান্ত নিয়েছে রেল বলে খবর।২৫৭১টি শীতাতপনিয়ন্ত্রিত কামরা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রেল। এরইসঙ্গে ২৭৮টি স্লিপার ক্লাস কামরাও তৈরি হবে বলে শোনা যাচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X