শ্বেতা মিত্র, কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই ভারতের রেল ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটছে। আজ থেকে ১০ বছর আগের রেল পরিষেবা আর ২০২৪ সালের রেল পরিষেবার মধ্যে যে আকাশ পাতাল তফাৎ হয়েছে তা স্বীকার করে নিয়েছেন রেল যাত্রীরা। এর পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ও সেমি হাইস্পিড ট্রেন তো আবার তেজস এক্সপ্রেসের মতো ট্রেনে উঠতে পারছেন মানুষ। আগামী কয়েক বছরের মধ্যে আবার প্রথম বুলেট ট্রেনও পেতে চলেছে দেশ। তবে এখানেই শেষ নয়, আগামী কিছু বছরের মধ্যে ভারত পেতে চলেছে প্রথম হাইড্রোজেন ট্রেনও। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই নিয়ে জোরকদমে প্রস্তুতিও শুরু করে দিয়েছে ভারতীয় রেল। সব থেকে বড় কথা এই হাইড্রোজেন ট্রেন চালাতে না লাগবে কোনও বিদ্যুৎ না কোনও পেট্রোল ডিজেলের দরকার পড়বে। এখন আপনার মাথাতেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে হাইড্রোজেন কিসের সাহায্য চলবে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।
হাইড্রোজেন ট্রেন চালাবে রেল
জানা যাচ্ছে, সব কিছু ঠিকঠাক থাকলে খুব শিগগিরই পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন ব্যবহার করে ট্রেন চালাতে চায় ভারতীয় রেল৷ আগামী দেড় মাসের মধ্যে এই ট্রেনের প্রোটোটাইপ চালানোর প্ল্যান করছে রেল। সবথেকে বড় কথা, কোন রুটে এই ট্রেন চালানো হবে সেটাও ঠিক করে ফেলেছে ভারতীয় রেল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বর মাসে এই ট্রেনকে চলতে দেখা যাবে ভারতের বুকে।
এই রুটে ছুটবে হাইড্রোজেন ট্রেন
রেল সূত্রে খবর, প্রথম প্রোটোটাইপ হাউড্রোজেন ট্রেনটি হরিয়ানার সোনিপত-জিন্দ এই রুটে চালানো হবে। নিলে দাবি অনুযায়ী এই ট্রেন হবে একদমই দূষণমুক্ত। এই ট্রেন চলবে হাইড্রোজেনের মাধ্যমে। ফলে লিটার লিটার জলের দরকার পড়বে। এই ট্রেন চালাতে প্রতিদিন ঘন্টায় ৪০,০০০ লিটার জলের দরকার পড়বে। যে কারণে এখন হরিয়ানের জিন্দে জল ধরে রাখার জন্য আন্ডারগ্রাউন্ড স্টোরেজ তৈরী করা হচ্ছে। এই ট্রেনে মোট ১০টি কামরা থাকবে। ট্রেনের স্পিড হবে প্রতি ঘন্টায় ১৪০ কিমি। রেল সূত্রে খবর, ডিসেম্বর মাসের শেষের দিকে কিংবা জানুয়ারি মাসের শুরুর দিকে এই ট্রেনের ট্রায়াল রান হতে পারে।