সৌভিক মুখার্জী, কলকাতা: দেশে প্রথমবার! কোচিতে চালু হতে চলেছে লাইট ট্রাম (Light Tram) ব্যবস্থা, যা পরিবেশবান্ধব দূষণমুক্ত বিকল্পের পাশাপাশি যাতায়াতে আরামদায়ক অভিজ্ঞতা দেবে। বেশ কয়েকটি রিপোর্ট অনুযায়ী খবর, এই ট্রাম আপাতত 6.2 কিলোমিটার দীর্ঘ রুটে চালানোর চিন্তাভাবনা করা হয়েছে এবং প্রথম ট্রিপেই 240 জন যাত্রী বহন করবে। তবে কবে থেকে চালু হচ্ছে এই ট্রাম আর কী কী সুবিধা মিলবে? জানতে হলে চোখ রাখুন আজকের প্রতিবেদনে।
কী এই লাইট ট্রাম?
জানিয়ে রাখি, লাইট ট্রাম মূলত এক ধরনের হালকা ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা, যা শহরের মধ্যে খুব কম দূরত্বে যাতায়াতের জন্যই ডিজাইন করা। আর এটি সাধারণত রাস্তা থেকে কিছুটা আলাদা ট্রাকেই চলে এবং শহরের অভ্যন্তরীণ পরিবহন ব্যবস্থার একটি অংশ। এই ট্রাম মেট্রোর থেকেও হালকা এবং ছোট হয়। যার ফলে শহরের কম জনবহুল অংশে পরিষেবা দিতে পারে। এমনকি এও জানিয়ে রাখি, এটি বৈদ্যুতিক প্রযুক্তিতেই চলে। যেখানে দেশের পুরনো ট্রামগুলি সাধারণ রাস্তায় চলাচল করে এবং অনেক বেশি পুরনো প্রযুক্তির উপর নির্ভর, সেই তুলনায় লাইট ট্রাম আধুনিক প্রযুক্তির উপর ভর করে দ্রুত গতিতে চলবে।
Kochi set to launch India’s first modern light tram. Eco-friendly, electric, sustainable transit revolution coming soon
#IndiaFirst #LightTram #KochiMetro #UrbanMobility #SustainableTransport #CleanEnergy #ElectricTram #SmartCity #PublicTransport #GreenTravel #Transportation pic.twitter.com/RcXB9g8ijO— Bharat Rakshak OSINT (@BharatOsin10923) October 13, 2025
বলাবাহুল্য, কলকাতা ট্রাম্প পরিবহণ ব্যবস্থাকে সম্প্রতি বন্ধ করার পথে হেঁটেছে। আর সেখানে দাঁড়িয়ে কোচি ট্রামগুলিকে আবারও ফিরিয়ে আনার জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। উল্লেখ্য, কোচি মেট্রো রেল লিমিটেডের (KMRL) তরফ থেকে শহরে এই লাইট ট্রাম নেটওয়ার্ক চালু করার প্রস্তাব নিয়েছিল, যার মূল লক্ষ্য সাশ্রয়ী মূল্যে উন্নত পরিবহন ব্যবস্থা চালু করা। এমনকি KMRL পরিচালনা পর্ষদ প্রাথমিক প্রক্রিয়ারও অনুমোদন করেছে। আর সংস্থাটি প্রকল্প অনুমোদন এবং তহবিল বরাদ্দ করার জন্য কেরালা সরকারের সাথে যোগাযোগ করেছে।
আরও পড়ুনঃ ভারতের মুকুটে নয়া পালক! ৩২ হাজার ফুট উচ্চতায় দেশীয় প্যারাসুটের সফল পরীক্ষা DRDO-র
প্রথম রুট এমজি রোড থেকে থেভারা হয়ে হাইকোর্ট
জানিয়ে রাখি, KMRL এর কর্মকর্তা জানিয়েছেন, প্রথম প্রস্তাবিত এই লাইট ট্রামের রুটি হবে এমজি রোড থেকে থেভারা পর্যন্ত 6.2 কিলোমিটার দীর্ঘ। আর এটি হাইকোর্ট এবং শানমুঘাম রোডের মধ্য দিয়েই যাবে। এমনকি যেখানে একটি মেট্রো রুট তৈরির জন্য প্রতি কিলোমিটারে 300 কোটি টাকা খরচ হয়, সেখানে লাইট ট্রামের রুট বানাতে প্রতি কিলোমিটারে খরচ হবে মাত্র 75 কোটি টাকা। এখন শুধু অনুমোদিত হলেই কোচি হবে কেরালা তথা ভারতের প্রথম শহর, যেখানে আধুনিক লাইট ট্রাম ছুটবে।