ভারতের সেরা ১০টি হাসপাতাল, যেগুলি হার মানাবে বিদেশকেও

Published on:

Top 10 hospital in india

যত সময় এগোচ্ছে ততই দেশের চিকিৎসা ব্যবস্থাকে এক আলাদা পর্যায়েই নিয়ে যাচ্ছে সরকার। রাজ্য সরকার হোক বা কেন্দ্রীয় সরকার, বছরের পর বছর ধরে স্বাস্থ্য পরিষেবাকে নতুন নতুন মাত্রা দিচ্ছে। এখন হাসপাতালগুলি অত্যাধুনিক প্রযুক্তি, উচ্চ যোগ্যতাসম্পন্ন চিকিৎসকদের সমাহার দেখা যাচ্ছে। এক কথায় এখন চিকিৎসা ব্যবস্থা একদম মাখনের মতো সহজ হয়ে যাচ্ছে। আজ এই প্রতিবেদনে দেশের তেমনই ১০টি হাসপাতাল নিয়ে আলোচনা হবে যেখানে গেলে আপনার চোখ রীতিমতো ছানাবড়া হয়ে যাবে।

১) অ্যাপোলো হাসপাতাল, চেন্নাই

আপনি যদি উন্নতমানের এবং একদম হাইটেক চিকিৎসা পরিষেবা পেতে চান তাহলে আপনার গন্তব্য হতে পারে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল। অ্যাপোলো হাসপাতালকে দেশের সেরা বেসরকারী হাসপাতালগুলির মধ্যে একটি হিসাবে গণ্য করা হয়। চেন্নাইয়ের গ্রিমস রোডে থাকা এই হাসপাতালের বিশেষত্ব হল এখানে কার্ডিওলজি, অনকোলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, ট্রান্সপ্লান্ট সার্জারি হয়।
উন্নত চিকিৎসা প্রযুক্তিসহ ৫৬০ শয্যার ধারণক্ষমতা রয়েছে। দেশে প্রথম ক্যান্সার চিকিৎসার জন্য প্রোটন থেরাপি চালু করা হয় এই হাসপাতালেই। এই হাসপাতাল JCI (Joint Commission International) and NABH (National Accreditation Board for Hospitals & Healthcare Providers) দ্বারা স্বীকৃত। স্বাস্থ্য পরীক্ষার জন্য প্যাকেজ রয়েছে। 24/7 জরুরি পরিষেবা এবং ট্রমা কেয়ার রয়েছে। ফোন: +91 44 2829 3333। ইমেইল: [email protected]

২) ফর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, গুরগাঁও

বিশ্ব মানের চিকিৎসা পেতে আপনি সেক্টর ৪৪-এ থাকা গুরগাঁওয়ের ফর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট হাসপাতালে যেতে পারেন। এই হাসপাতালের বিশেষত্ব হল, এখানে আপনি কার্ডিওলজি, নিউরোলজি, অনকোলজি, অঙ্গ প্রতিস্থাপন, ইউরোলজি বিভাগ পেয়ে যাবেন। এছাড়া এখানে রয়েছে অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম সহ ১০০০ শয্যার ধারণক্ষমতা। এমনকি উন্নত রোবোটিক সার্জারির ব্যবস্থাও রয়েছে। জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত এই হাসপাতাল। এখানে পেডিয়াট্রিক কেয়ার এবং নবজাতকবিদ্যা পরিষেবাও রয়েছে। ক্যান্সার চিকিত্সার জন্য মাল্টিডিসিপ্লিনারি টিউমার বোর্ড, উন্নত ডায়গনিস্টিক এবং থেরাপিউটিক পরিষেবাগুলি মিলবে এখানে।
ফোন: +91 124 4962200
ইমেইল: [email protected]

৩. কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতাল, মুম্বাই

কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতাল তার ব্যাপক চিকিৎসা সেবা এবং উদ্ভাবনী চিকিত্সার জন্য এখন গোটা বিশ্বে বিখ্যাত। ভালো চিকিৎসা পেতে আপনাকে যেতে হবে মুম্বাইয়ের আন্ধেরি পশ্চিমে থাকা এই হাসপাতালে। এই হাসপাতালের বিশেষত্ব হল, এখানে আপনি অনকোলজি, কার্ডিওলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, পেডিয়াট্রিক্স পরিষেবা পেয়ে যাবেন। এই হাসপাতালে অত্যাধুনিক প্রযুক্তিতে ভরা ৭৫০ শয্যার সুবিধা রয়েছে। পূর্ণকালীন বিশেষজ্ঞ সিস্টেম (এফটিএসএস) সহ মুম্বাইয়ের একমাত্র হাসপাতাল চব্বিশ ঘন্টা বিশেষজ্ঞদের পেয়ে যাবেন। হাসপাতালটি জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। এখানে মাল্টিডিসিপ্লিনারি পদ্ধতির সাথে বিস্তৃত ক্যান্সার কেয়ার সেন্টার রয়েছে। এছাড়া রয়েছে উন্নত ইমেজিং এবং ডায়াগনস্টিক সুবিধা। এখানে সব সময়ের জন্য বিশেষজ্ঞদের অভিজ্ঞ দল রয়েছে।
যোগাযোগের জন্য ফোন করে নিতে পারেন +91 22 3099 9999- এই নম্বরে।
ইমেইল: [email protected]

WhatsApp Community Join Now

৪. মেদান্ত – দ্য মেডিসিটি, গুরগাঁও

মেদান্ত, এটি একটি মাল্টি-স্পেশালিটি হাসপাতাল যা ঐতিহ্যবাহী ভারতীয় চিকিৎসা পদ্ধতির সাথে আধুনিক ঔষধকেও একত্রিত করে। গুরগাঁওয়ের সেক্টর ৩৮-এ থাকা এই হাসপাতালের বিশেষত্ব হল এখানে আপনি কার্ডিওলজি, নিউরোলজি, অনকোলজি, গ্যাস্ট্রোন্টারোলজি, অঙ্গ প্রতিস্থাপনের মতো পরিষেবা পেয়ে যাবেন। এখানকার মূল বৈশিষ্ট্য হল, কম্প্রিহেনসিভ কেয়ার ইউনিটসহ ১৬০০ শয্যার সুবিধা পেয়ে যাবেন। এছাড়া উন্নত রোবোটিক অস্ত্রোপচার ব্যবস্থাও থাকবে। হাসপাতালটি জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। হার্ট, লিভার, কিডনি এবং ফুসফুস প্রতিস্থাপনের জন্য বিশেষায়িত কেন্দ্র রয়েছে। যোগাযোগের জন্য ফোন করে নিতে পারেন +91 124 4141414 এই নম্বরে।
ইমেইল: [email protected]

৫. ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, সাকেত

দিল্লির সাকেতের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল তার উন্নত চিকিৎসা যত্ন এবং রোগী পরিষেবার জন্য পরিচিত। এটি দিল্লির সাকেতে অবস্থিত। হাসপাতালটির বিশেষত্ব হল এখানে আপনি অনকোলজি, কার্ডিওলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, বারিয়াট্রিক সার্জারির মতো ব্যবস্থা পেয়ে যাবেন। এখানে আধুনিক চিকিৎসা অবকাঠামোসহ ৫০০ শয্যার ধারণক্ষমতা রয়েছে। এখানে ক্যান্সার চিকিত্সা এবং অস্থি মজ্জা প্রতিস্থাপনের জন্য উন্নত ব্যবস্থা রয়েছে। এই হাসপাতালটিও জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। ২৪/৭ জরুরি সেবা ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট রয়েছে। এখানে ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত যত্ন সহকারে করা হয়।
যোগাযোগের জন্য ফোন করে নিতে পারেন +91 11 2651 5050 এই নম্বরে।
ইমেইল: [email protected]

৬. নারায়ণা হেলথ, বেঙ্গালুরু

ডাঃ দেবী শেঠির উদ্যোগে প্রতিষ্ঠিত নারায়ণা হেলথ একটি বিশিষ্ট স্বাস্থ্যসেবা প্রদান করে এই হাসপাতাল। এখানে আপনি অনেক স্বল্প খরচে মানসম্পন্ন চিকিৎসা পরিষেবা পেয়ে যাবেন। বেঙ্গালুরুর বোম্মাসান্দ্রায় অবস্থিত এই হাসপাতালের বিশেষত্ব হল এখানে কার্ডিওলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, অনকোলজি, নেফ্রোলজি পরিষেবা রয়েছে। বেঙ্গালুরুর এই হাসপাতালে বিভিন্ন সুবিধা সহ ৩০০০ শয্যা ক্ষমতা রয়েছে। সাশ্রয়ী মূল্যের কার্ডিয়াক সার্জারি এবং চিকিত্সার জন্য পরিচিত এই হাসপাতালটি জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। এখানে কম্প্রিহেনসিভ পেডিয়াট্রিক কার্ডিয়াক কেয়ার সেন্টার রয়েছে। এমনকি দূরবর্তী রোগীদের পরামর্শের জন্য টেলিমেডিসিন পরিষেবাও রয়েছে। যোগাযোগের জন্য
ফোন করে নিতে পারেন +91 80 7122 2222 এই নম্বরে।
ইমেইল: [email protected]

৭. লীলাবতী হাসপাতাল ও গবেষণা কেন্দ্র, মুম্বাই

লীলাবতী হাসপাতাল ও গবেষণা কেন্দ্র মুম্বাইয়ের অন্যতম মর্যাদাপূর্ণ বেসরকারী হাসপাতাল। এখানে আপনি উন্নত চিকিৎসা পরিষেবা পেয়ে যাবেন। বান্দ্রা পশ্চিমে অবস্থিত এই হাসপাতালের বিশেষত্ব হল কার্ডিওলজি, অনকোলজি, নিউরোলজি, গ্যাস্ট্রোন্টারোলজি, পালমোনোলজি পরিষেবা রয়েছে। এখানে উন্নত ডায়াগনস্টিক এবং থেরাপিউটিক পরিষেবা সহ ৩২৩-শয্যা সুবিধা রয়েছে। এছাড়া কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টার রয়েছে। হাসপাতালটি এনএবিএইচ দ্বারা স্বীকৃত। স্বাস্থ্যসেবায় শ্রেষ্ঠত্বের জন্য দীর্ঘকালীন খ্যাতি রয়েছে হাসপাতালটির। যোগাযোগের জন্য ফোন করুন +91 22 2675 1000 এই নম্বরে।
ইমেইল: [email protected]

৮. বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল, দিল্লি

বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল তার অত্যাধুনিক অবকাঠামো এবং উচ্চ যোগ্যতাসম্পন্ন চিকিৎসা পরিসেবার জন্য বিখ্যাত। এটি পুসা রোডে রয়েছে। এর বিশেষত্ব হল এখানে অনকোলজি, কার্ডিওলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, অঙ্গ প্রতিস্থাপন করা হয়। এই হাসপাতালে আধুনিক চিকিৎসা সুবিধাসহ ৬৫০ শয্যার ধারণক্ষমতা রয়েছে। উন্নত অস্থি মজ্জা প্রতিস্থাপন এবং ক্যান্সার যত্ন ইউনিট রয়েছে। এছাড়া হাসপাতালটি জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। রোবোটিক এবং ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের বিকল্পও রয়েছে। যোগাযোগের ঠিকানা +91 11 3040 3040
ইমেইল: [email protected]

৯. মণিপাল হসপিটালস, বেঙ্গালুরু

মণিপাল হাসপাতাল ভারতের একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারী। উন্নতমানের চিকিৎসা যত্ন এবং বিস্তৃত নেটওয়ার্কের জন্য পরিচিত এটি। বেঙ্গালুরুর ওল্ড এয়ারপোর্ট রোডে অবস্থিত এই হাসপাতালের বিশেষত্ব হল এখানে কার্ডিওলজি, নিউরোলজি, অনকোলজি, গ্যাস্ট্রোন্টারোলজি, ইউরোলজি বিভাগ রয়েছে। উন্নত চিকিৎসা প্রযুক্তিসহ ৬০০ শয্যার সুবিধা রয়েছে। এনএবিএইচ দ্বারা স্বীকৃত একটি হাসপাতাল। উন্নত রেডিওলজি এবং ডায়াগনস্টিক ইমেজিং পরিষেবা রয়েছে।
যোগাযোগের ঠিকানা +91 80 2222 1111
ইমেইল: [email protected]

১০) আর্টেমিস হাসপাতাল, গুরগাঁও

গুরগাঁওয়ের আর্টেমিস হাসপাতাল একটি বিখ্যাত মাল্টি-স্পেশালিটি হাসপাতাল যেখানে বিশ্বমানের চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। এটি Sector 51-এ অবস্থিত। এই হাসপাতালের বিশেষত্ব হল এখানে অনকোলজি, কার্ডিওলজি, নিউরোলজি, অর্থোপেডিক্স, গ্যাস্ট্রোন্টারোলজি বিভাগ রয়েছে। আধুনিক চিকিৎসা অবকাঠামোসহ ৪০০ শয্যার ধারণক্ষমতা রয়েছে। উন্নত ক্যান্সার চিকিত্সা এবং অস্ত্রোপচারের জন্য নেতৃস্থানীয় একটি হাসপাতালটি জেসিআই এবং এনএবিএইচ দ্বারা স্বীকৃত। উন্নত লিভার ট্রান্সপ্লান্ট এবং হেপাটোলজি সেবা দেওয়া হয়। রয়েছে কম্প্রিহেনসিভ উইমেন অ্যান্ড চাইল্ড কেয়ার ইউনিট।
যোগাযোগের ঠিকানা: +91 124 4511 111
ইমেইল: [email protected]

সঙ্গে থাকুন ➥
X