এক চার্জে চলবে ৩০০ কিমি! ভারতীয় সেনার হাতে এল টাটার বাস

Published on:

tata-bus

নয়া দিল্লিঃ এবার বিরাট বড় চুক্তি করল ভারতীয় সেনা। আর ভারতীয় সেনা এই চুক্তি করার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের সঙ্গে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কীসের চুক্তি হল? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

হাইড্রোজেন চালিত বাস পেল সেনা

জানা যাচ্ছে, এবার IOCL জাতীয় সেনাকে হাইড্রোজেন চালিত বাস হস্তান্তর করেছে। এই বিষয়ে চুক্তিও হয়েছে। আপনি জানলে অবাক হবেন, এই বাসগুলির রেঞ্জ হতে পারে ৩০০ কিলোমিটার অবধি। মূলত টাটা মোটরসের বাসের জন্য ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড এবং ভারতীয় সেনাবাহিনীর মধ্যে একটি মৌ চুক্তি স্বাক্ষর হয়েছে। টাটা মোটরসের এই বাসগুলি হাইড্রোজেন গ্যাসের মাধ্যমে চলবে। উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের সেপ্টেম্বর মাস নাগাদ Tata Motors এই হাইড্রোজেন চালিত বাসগুলি ইন্ডিয়ান অয়েলকে সরবরাহ করেছিল। তবে এখন চুক্তির অধীনে IOCL এই বাসগুলি ভারতীয় সেনাবাহিনীকে হস্তান্তর করতে চলেছে। এদিকে টাটা মোটরস থেকে শুরু করে IOCL, ভারতীয় সেনার এহেন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সকলে।

দিল্লি-এনসিআরে এই বাস চলছে

ইন্ডিয়ান অয়েল বর্তমানে দিল্লি-এনসিআরে ১৫ টি জ্বালানী সেল বাস চালাচ্ছে। যার মধ্যে এই সমস্ত বাস একবারেই মোট তিন লক্ষ কিলোমিটার মাইলেজ দেয়। দেখা গেলে একটি বাস প্রায় ২০ হাজার কিলোমিটার মাইলেজ দিচ্ছে। সিঙ্গেল চার্জে বাসগুলি ২৫০ থেকে ৩০০ কিমি অবধি ছুটতে পারে। এই বাসে ৩৭ জন প্যাসেঞ্জার ধারণ ক্ষমতা রয়েছে। বাসগুলি মূলত ইলেক্ট্রো-কেমিক্যাল প্রক্রিয়ায় হাইড্রোজেন গ্যাসকে বিদ্যুতে রূপান্তরিত করে চলে।

ভবিষ্যতের জন্য বড় উদ্যোগ

এই মৌ চুক্তি সম্পর্কে ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান এস এম বৈদ্য বলেছেন, ‘আজ সত্যিই একটি স্মরণীয় দিন, গ্রিন হাইড্রোজেন ফুয়েল সেল বাসগুলি এখন ভারতীয় সেনাবাহিনীতেও চালাবে। ভারতীয় সেনাবাহিনীর সাথে এই চুক্তি সবুজ ও টেকসই ভবিষ্যতের জন্য একটি বড় পদক্ষেপ’।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X