১২০ দিন আগে বুকিং, IRCTC-তে মিলবে টিকিট! শুরু হচ্ছে ‘এক দেশ, এক টিকিট’ প্রোজেক্ট

Published on:

DELHI METRO

কলকাতাঃ বর্তমানে যত সময় এগোচ্ছে ততই মেট্রো নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা বেড়েই চলেছে। সে কলকাতা শহর হোক কিংবা অন্য কোনও মেট্রো শহর…মেট্রো যাত্রীদের ভ্রমণের সংজ্ঞাটাই এক কথায় বদলে যাচ্ছে। এমনিতে ভারতের রেল ব্যবস্থাকে দেশের লাইফলাইন বলা হয়। এর কারণ প্রতিদিন দেশের কোটি কোটি মানুষের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য লোকাল ট্রেন, প্যাসেঞ্জার ট্রেন, এক্সপ্রেস ট্রেন পরিষেবাকেই বেছে নেন। কিন্তু এখন মেট্রো ব্যবস্থাকেও এই ক্যাটেগরির মধ্যে ফেলে দেওয়া হয়। আর সকলের মধ্যে এই মেট্রোর চাহিদার কথা মাথায় রেখে বড় সিদ্ধান্ত নেওয়া হল। আপনিও কি নিজের গন্তব্যে যাওয়ার জন্য প্রতিদিন এই মেট্রো পরিষেবাকেই বেছে নেন? তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বড় সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের

জানা যাচ্ছে এবার IRCTC, দিল্লি মেট্রো কর্পোরেশন এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (ক্রিস) ‘ওয়ান ইন্ডিয়া – ওয়ান টিকিট’ প্রক্রিয়া শুরু করতে চলেছে। মূলত দিল্লিতে এই পরিষেবা শুরু হচ্ছে।মেইন লাইন রেলওয়ে রুটে এই ব্যবস্থা চালু হবে। আর এই ব্যবস্থা মেট্রো যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতা বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

মেট্রো যাত্রীদের পোয়া বারো

দিল্লি মেট্রো রেল কিউআর কোড-ভিত্তিক টিকিট এখন আইআরসিটিসি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের মাধ্যমে বুক করা যাবে। এই মর্মে দিল্লি মেট্রো কর্পোরেশন এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমসের মধ্যে একটি বিরাট চুক্তি হয়ে গেল। দিল্লি মেট্রো কিউআর কোড ভিত্তিক টিকিটের একটি বিটা সংস্করণ চালু করেছে। যাত্রীরা এখন আইআরসিটিসি ওয়েবসাইটের Android Version এবং মোবাইল অ্যাপ থেকে DMRC QR Code দিয়ে তাদের টিকিট বুক করতে পারবেন।

১২০ দিন আগেই কাটবে পারবেন টিকিট

এই প্রসঙ্গে আইআরসিটিসি-র সিএমডি সঞ্জয় কুমার জৈন এবং ডিএমআরসি-র ম্যানেজিং ডিরেক্টর ডঃ বিকাশ কুমার জানিয়েছেন, বিটা ভার্সনের সাফল্যের পর শীঘ্রই কিউআর কোড টিকিটের রেগুলার ভার্সন লঞ্চ করা হবে। বর্তমানে মেট্রোর টিকিট শুধুমাত্র যাত্রার দিনই বুক করা যায়। কিউআরসি-ভিত্তিক টিকিটিং সিস্টেমটি পুরোপুরি বাস্তবায়িত হয়ে গেলে, যাত্রীরা রেলের টিকিটের মতোই ১২০ দিন আগে মেট্রো টিকিট বুক করতে পারবেন। সর্বোপরি যাত্রীরা Booking History পেজে গিয়ে মেট্রোর টিকিট বুক করতে পারবেন। আবার টিকিট বাতিলও করতে পারবেন। নিঃসন্দেহে এই ব্যবস্থা সকলের জন্য আশীর্বাদের সমান হয়ে দাঁড়াবে। এই নতুন ব্যবস্থার ফলে আর দীর্ঘদিন ধরে মেট্রোর টিকিটের লাইনে দাঁড়াতে হবে না যাত্রীদের। দিল্লি/এনসিআর অঞ্চলের যাত্রীরা মেট্রোর এই উদ্যোগের কারণে লাভবান হবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X