প্রীতি পোদ্দার, নয়া দিল্লি: বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় বিভিন্ন রেল রুটে সংস্কারের কাজ চলার কারণে ট্রেন চলাচল বন্ধ থাকে। সেক্ষেত্রে কোনো সময় আবার ট্রেনের রুট ঘুরিয়ে দেওয়া হয়। এর জেরে লোকাল ট্রেনই হোক বা দূরপাল্লার ট্রেন লেট থাকে বাঁধা ধরা। যার জেরে চরম সমস্যায় পড়ছেন যাত্রীরা। তবে এবার এই নিয়ে বড় সুখবর দিল IRCTC। এখন থেকে ট্রেন লেট থাকলে বা এসি না চললে টিকিটের পুরো টাকা ফেরত পাওয়া যাবে।
সম্পূর্ণ মিলবে রিফান্ডের টাকা!
ভারতের বিভিন্ন রাজ্যে ট্রেন লেট করা নিয়ে যাত্রীদের মধ্যে বেশিরভাগেরই ক্ষোভ রয়েছে। অনেক সময়েই দেখা যায় সঠিক সময়ে ট্রেন না আসার কারণে যাত্রীদের কাজের ক্ষতি হয়। শুধু তাই নয়, এসি কামরা বুক করলেও দেখা যায় অনেক সময় ট্রেনের ভিতর এসি ঠিকভাবে কাজ করছে না। তাই সেক্ষেত্রে বিরক্ত হন যাত্রীরা।
তাই এবার সেই যাত্রীদের জন্য IRCTC নিয়ে এসেছে টিকিটের টাকা রিফান্ডের সুবিধা। তবে তার জন্য রয়েছে কিছু নির্দিষ্ট শর্ত ও সময়সীমা।
রয়েছে কিছু শর্ত
IRCTC সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ দূরত্বে ভ্রমণ করার সময় যদি ট্রেন খুব লেট থাকে বা এসি কোচগুলিতে যদি এসি কাজ না করে তাহলে টিকিটের পুরো টাকা ফেরত দেওয়া হবে। অর্থাৎ যদি ট্রেন নির্ধারিত সময়ের থেকে তিন ঘণ্টা বা তার বেশি দেরিতে ছাড়ে তাহলে পুরো টিকিটের দাম ফেরৎ পাবে। এছাড়াও যদি এসি কামরার শীততাপ নিয়ন্ত্রণ কাজ না করে, তবে গন্তব্যে পৌঁছনোর ২০ ঘণ্টার মধ্যে আবেদন জানালে ফেরৎ পাবেন সম্পূর্ণ অর্থ।
কোন ক্ষেত্রে মিলবে না রিফান্ডের টাকা?
শুধু তাই নয়, যদি কোনো ক্ষেত্রে ট্রেনের রুট পরিবর্তন হয় বা নির্ধারিত স্টেশনে না থামে, সেক্ষেত্রে যাত্রার নির্ধারিত সময়ের ৭২ ঘণ্টার মধ্যে আবেদন করতে হবে, তাহলেই মিলবে সম্পূর্ণ অর্থ। এছাড়াও যাঁদের বুক করা কোচ সংযুক্ত হয়নি বা কম শ্রেণির কোচে যেতে বাধ্য হয়েছেন, তাঁদের আবেদন করতে হবে দুই দিনের মধ্যে সঙ্গে যথাযথ প্রমাণ নিয়ে, তবেই মিলবে রিফান্ড অর্থ।
কিন্তু ট্রেনের বিলম্বের কারণ যদি প্রাকৃতিক দুর্যোগ হয়, তাহলে টাকা ফেরত দেওয়া হবে না। এছাড়াও টিকিট যদি বাতিল হয়ে থাকে তবে এই নিয়মটি প্রযোজ্য হবে না।
আরও পড়ুন: এখন AI-এর সাহায্যেই ট্রেনের টিকিট বুকিং, IRCTC চালু করল নতুন পরিষেবা
কীভাবে করবেন আবেদন?
গ্রাহকদের রিফান্ডের জন্য আবেদন করার ক্ষেত্রে আইআরসিটিসি ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। এরপর রিফান্ড অপশনে গিয়ে হোমপেজে ‘রিফান্ড’ বা ‘কমপ্লেইন’ অপশনে ক্লিক করে নিতে হবে।
তারপর তথ্য অনুযায়ী টিকিটের PNR নম্বর, ভ্রমণের তারিখ এবং সমস্যা লিখে সাবমিট করে দিতে হবে। এরপর ৭ থেকে ১০ দিনের মধ্যে আপনার টাকা ব্যাংক অ্যাকাউন্টে চলে আসবে।
রাজ্য রাজনীতি, বিনোদন থেকে শুরু করে খেলা সংক্রান্ত নানা ধরনের খবরের লেটেস্ট আপডেট পেতে এখনই ফলো করুন আমাদের India Hood Bangla কে।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |