ভারতীয় বায়ু সেনায় ব্যাপক চাকরির সুযোগ, বেতন ১,৭৭,৫০০ টাকা, এভাবে করুন আবেদন

Published on:

air force recruitment

আপনিও কি চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। এবার বিপুল চাকরির বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনা এবার এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (AFCAT)-এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৩০৪টি শূন্যপদে নিয়োগের ঘোষণা করা হল।

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ৩০ মে থেকে। আবেদনের শেষ তারিখ ২৮ জুন।ভারতীয় বায়ুসেনায় কাজ করতে কি আপনিও ইচ্ছুক? তাহলে অফিসিয়াল ওয়েবসাইট afcat.cdac.in গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করতে পারবেন পুরুষ ও মহিলা উভয়ই।

পদের নাম ও সংখ্যা– ফ্লাইং অফিসার (ফ্লাইং ব্রাঞ্চ), গ্রাউন্ড ডিউটি অফিসার (টেকনিকাল ব্রাঞ্চ), গ্রাউন্ড ডিউটি অফিসার (নন টেকনিকাল ব্রাঞ্চ), স্পেশাল ফ্লাইং এন্ট্রি (ফ্লাইং ব্রাঞ্চ)-এর ৩০৪টি শূন্য পদে নিয়োগ করা হবে।

বেতন কাঠামো– ফ্লাইং অফিসার (ফ্লাইং ব্রাঞ্চ)-এ চাকরি পেলে ৫৬,১০০ থেকে ১,৭৭,৫০০ টাকা,গ্রাউন্ড ডিউটি অফিসার (টেকনিকাল ব্রাঞ্চ)-এ চাকরি পেলে ৫৬,১০০ থেকে ১,৭৭,৫০০ টাকা, গ্রাউন্ড ডিউটি অফিসার (নন টেকনিকাল ব্রাঞ্চ)-এ চাকরি পেলে ৫৬,১০০ থেকে ১,৭৭,৫০০ টাকা, স্পেশাল ফ্লাইং এন্ট্রি (ফ্লাইং ব্রাঞ্চ)-এ ৫৬,১০০ থেকে ১,৭৭,৫০০ টাকা দেওয়া হবে

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা– ফ্লাইং অফিসার পদে চাকরি পেতে হলে আবেদনকারীকে আবেদনকারীকে ৬০ শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ বিজ্ঞান শাখা অর্থাৎ গণিত ও পদার্থবিজ্ঞানে উত্তীর্ণ হতে হবে। অথবা প্রার্থীকে ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক পাশ হতে হবে।

গ্রাউন্ড ডিউটি অফিসার পদে চাকরি পেতে হলে আবেদনকারীকে ইলেক্ট্রনিক্স/ টেলিকমিউনিকেশন/ ইলেকট্রিক্যাল ইত্যাদিতে বিই / বিটেক পাশ করা থাকতে হবে। এরইসঙ্গে  মেকানিক্যাল/ইন্ডাস্ট্রিয়াল/প্রোডাকশন ইত্যাদিতে বিই/বিটেক পাশ করা থাকতে হবে।

গ্রাউন্ড ডিউটি (নন টেকনিক্যাল) অফিসার পদে চাকরি পেতে আবেদনকারীকে লজিস্টিকে ৬০% নম্বর সহ স্নাতক (যে কোনও শাখা) হতে হবে, অ্যাকাউন্টসে ৬০% নম্বর সহ B.Com করা থাকতে হবে। এছাড়া ইংরেজি/ পদার্থবিদ্যা/ গণিত/ রসায়ন/ পরিসংখ্যান/ আন্তর্জাতিক সম্পর্ক বা অন্যান্য নির্দিষ্ট বিষয়ে এমবিএ / এমসিএ বা এমএ / এমএসসি বিভাগে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

স্পেশাল ফ্লাইং এন্ট্রি পদে আবেদনের জন্য প্রার্থীর এনসিসি এয়ার উইং সিনিয়র ডিভিশন ‘C’ সার্টিফিকেট থাকতে হবে।

বয়সসীমা– প্রত্যেকটি পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ২০ থেকে ২৬ বছরের মধ্যে হতে হবে।

আবেদন ফি– AFCAT-র বিভিন্ন পদে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই ৫৫০ টাকা + GST ফি দিতে হবে।

কীভাবে বাছাই হবে- ভারতীয় বায়ুসেনার AFCAT-এর বাছাই প্রক্রিয়ায় একটি লিখিত পরীক্ষা, এয়ার ফোর্স সিলেকশন বোর্ড  সাক্ষাত্কার এবং মেডিকেল টেস্ট অন্তর্ভুক্ত থাকবে। আফক্যাটের লিখিত পরীক্ষা হবে ৩০০ নম্বরের। দুই ঘণ্টার এই পরীক্ষায় ১০০টি প্রশ্ন থাকে। এতে জেনারেল অ্যাওয়ারনেস, ভার্বাল অ্যাবিলিটি ইন ইংলিশ, নিউমেরিক্যাল অ্যাবিলিটি, রিজনিং ও মিলিটারি অ্যাপটিটিউড টেস্ট সম্পর্কিত অবজেক্টিভ টাইপের প্রশ্ন করা হয়। পরীক্ষায় নেগেটিভ মার্কিংও থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে। যারা এএফসিএটি-তে চূড়ান্ত নির্বাচিত হবে তারা ২০২৫ সালের জুলাই থেকে শুরু হওয়া কোর্সে যোগ দেবেন। কোর্স শেষ করার পর বায়ু সেনায় শর্ট সার্ভিস কমিশনের ব্যবস্থা করা হবে।

সঙ্গে থাকুন ➥
X