SMS পাঠিয়ে চেক করুন ভোটার লিস্টের নাম, ঘরে বসেই পাবে ID কার্ড

Published on:

voter-id-card

বর্তমান দেশজুড়ে লোকসভা ভোটের আবহ বিরাজ করছে। বুথে বুথে ভোটারদের ভিড় একপ্রকার চোখে পড়ার মতো। ২০২৪ সালের লোকসভা ভোট মোট ৭ দফায় অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। এদিকে ভোট দেওয়ার জন্য যে জিনিসটি সবার আগে প্রয়োজন সেটি হল ভোটার আইডি কার্ড। অন্যান্য জরুরি কাজ থেকে শুরু করে ভোট দেওয়ার ক্ষেত্রে এই আইডি কার্ডের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এই ভোটার কার্ড বানাতে বেশ অনেকটা ঝক্কিরও। কিন্তু আপনি কি জানেন যে মাত্র কয়েকটি টিপস অনুসরণ করে খুব সহজেই ভোটার আইডি ডাউনলোড এবং ভোটার লিস্ট চেক করতে পারবেন? সবথেকে বড় কথা, শুধুমাত্র টুক করে একটা মেসেজ পাঠিয়েই আপনি ভোটার লিস্টে নিজের নাম আছে কিনা তা দেখে নিতে সক্ষম হবেন। শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি। ভোটার তালিকায় নাম চেক করার জন্য ইন্টারনেটেরও দরকার পরবে না, খুলতে হবে না কোনও ওয়েবসাইটও।

SMS-এর মাধ্যমে চেক করুন ভোটার লিস্টে নাম

এই বিষয়ে বড় তথ্য দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। ECI নিজের ওয়েবসাইটে জানিয়েছে, ব্যবহারকারীরা মেসেজ পাঠিয়ে ভোটার তালিকা সম্পর্কে তথ্য পেতে পারেন। সেইসঙ্গে আপনি অনলাইন পোর্টাল এবং অ্যাপগুলিতেও এটি সম্পর্কে তথ্য পেতে পারেন। আপনি যদি SMS-এর মাধ্যমে নিজের ভোটার লিস্টে নিজের নাম স্টেটাস জানতে পারবেন। এর জন্য আপনাকে ১৯৫০ নম্বরে এসএমএস করতে হবে। এরপর আপনাকে EPIC নম্বর লিখে পাঠাতে হবে। যেমন আপনার এপিক নম্বর যদি ‘87654321’ হয়, তাহলে আপনাকে মেসেজ করতে হবে- ইসিআই 87654321

আরও পড়ুনঃ ফুঁসছে দু’দুটি ঘূর্ণাবর্ত, আজ থেকেই বৃষ্টি! কোথায় কোথায়? আবহাওয়ার বড় আপডেট দিল IMD

এছাড়া ই-ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হলে ভোটার সার্ভিস পোর্টালে যেতে হবে। অফিসিয়াল সাইটে যাওয়ার পরে, আপনাকে এপিক ডাউনলোড করার বিকল্প দেওয়া হবে। EPIC নম্বর পূরণ করার পরে, আপনি এটি ডাউনলোড করতে সক্ষম হবেন। ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে গেলে ওটিপির অপশনও দেওয়া হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X