শুধু এইভাবে করতে হবে লঙ্কা চাষ, আপনিও হতে পারবেন লাখপতি

Published on:

farming chili

কৃষকদের জন্য এবার দারুণ সুখবর বয়ে আনল সরকার। এবার লটারি লাগবে সকলের বলে মনে হচ্ছে। এমনিতেই ভারতকে কৃষি নির্ভর দেশ বলা হয়। দেশের লক্ষ লক্ষ কৃষক আছেন যারা দেশবাসীর মুখে খাবার তুলে দেন। কৃষি না থাকলে কৃষকদের জীবন এক কথায় ভেসে যাবে। তবে চিন্তা নেই, এবার কৃষকদের জন্য বড় ঘোষণা করা হয়েছে।

সরকার এখন বেশি বেশি করে কৃষকদের লঙ্কা চাষ করতে বলছে। কারণ এই লঙ্কা চাষের মাধ্যমে এবার কৃষকরা মুঠো ভর্তি টাকা উপার্জন করতে সক্ষম হবেন বৈকি। শুধুমাত্র লঙ্কা চাষ করে কয়েক সপ্তাহের মধ্যে হাজার হাজার টাকা লাভ করতে পারেন কৃষকরা। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। এমনিতেই কম সময়ে অর্থকরী ফসল করলে ভালো লাভ করা যায়। এমন পরিস্থিতিতে কৃষকরা অধিক আয় করতে ব্যাপক হারে কাঁচা লঙ্কা চাষ করছেন।

জানলে অবাক হবেন, দেশের বহু রাজ্যের কৃষক এখন বেশি বেশি করে এই লঙ্কা চাষ করার প্রতি ঝুঁকছেন। এখন কর্ণাটক, মধ্যপ্রদেশ-সহ একাধিক রাজ্যের কৃষকরা লঙ্কা চাষ করে প্রচুর মুনাফা করছেন। আপনিও কি এই লঙ্কা চাষ করে ভালো টাকা উপার্জন করতে ইচ্ছুক? তাহলে আপনাকে কয়েকটা বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। যেমন, লঙ্কা চাষের জন্য দোআঁশ মাটির ব্যবহার সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হয়, যদি জৈব পদার্থ সমৃদ্ধ মাটিতে মরিচ চাষ করা হয় তবে ফলন বেশি হবে বলে আশা করা যায়।

এই কাঁচা লঙ্কা চাষ শুরু করার আগে আপনাকে কিছু বিশেষ জিনিসের দিকে খেয়াল রাখতে হবে, প্রথমেই জমি ভালোভাবে প্রস্তুত করতে হবে। লাঙ্গল চালানোর সময় জমিতে ৩০০ থেকে ৪০০ কুইন্টাল গোবর সার যোগ করতে হবে যাতে লঙ্কার শক্তিশালী ফলন হতে পারে। উন্নত মানের বীজ বপন করতে হবে, প্রতিদিন মনে করে জল দিতে হবে। তারপর ৩৫ দিন পর জমিতে লঙ্কা গাছ লাগানোর জন্য প্রস্তুত হয় এবং চারা রোপণের পর ৬০ দিন পর খুব ভালো ফসল দেখতে পাবেন। লঙ্কা চাষ করে আপনি এক একর জমিতে প্রায় ৩৫ কুইন্টাল কাঁচা লঙ্কা উত্পাদন করতে পারেন।

WhatsApp Community Join Now

এখন নিশ্চয়ই ভাবছেন যে কত খরচ হবে? তাহলে জানিয়ে রাখি, এই লঙ্কা চাষে খরচ হয় প্রায় ২০-৩০ হাজার টাকা। যেখানে বাজারে প্রতি কুইন্টাল ৪০০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আপনি যদি বাজারে কাঁচা লঙ্কার পরিবর্তে শুকনো লাল লঙ্কাও বিক্রি করেন তাহলেও আপনি ভালো লাভের মুখ দেখতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X