পাকিস্তান তো দূর, ভারতের তিন প্রতিবেশীকে ছাপিয়ে গেল LIC-র সম্পদ! পরিমাণ জানেন?

Published on:

lic

কলকাতাঃ LIC…দেশের সবথেকে বড় জীবন বীমা কোম্পানি। দেশের লাখ লাখ মানুষ এই এলাইসির বিভিন্ন প্ল্যানের সঙ্গে জড়িত। মানুষ যখনই কোনওরকম বীমা করানোর পরিকল্পনা করে থাকেন তখন সবার আগে এই এলআইসির কথাই আসে। এদিকে বছরের পর বছর ধরে LIC-ও মানুষের বিশ্বাসের যোগ্য হয়ে উঠেছে। তবে এবার দেশের সবথেকে বড় জীবন বীমা কোম্পানির মুকুটে বিরাট পালক জুড়ল…যা শুনলে ভারতবাসী হিসেবে আপনিও গর্ব করবেন।

বিরাট লাভ LIC-র

সম্প্রতি লাইফ ইনস্যুরেন্স কোম্পানির ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’ রিপোর্ট প্রকাশ পেয়েছে। আর এই রিপোর্ট দেখে বড় বড় অর্থনীতিবিদ থেকে শুরু করে কোম্পানিগুলির চোখ কপালে উঠে গিয়েছে।
‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’ হল কোনো প্রতিষ্ঠানের মোট সম্পদের পরিমাণ। LIC-র এখন মোট সম্পদের পরিমাণ এক ধাক্কায় ৫১,২১,৮৮৭ কোটি টাকাতে পৌঁছেছে। ২০২৩-২০২৪ সালের অর্থবর্ষের রিপোর্ট অন্তত তেমনই বলছে। গত অর্থবর্ষের থেকে ১৬.৪৮% বৃদ্ধি পেয়েছে।

এখানেই শেষ না, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া ২০২৪-এর অর্থবর্ষে ৪০,৬৭৬ কোটি টাকা মুনাফা এবং ৪,৭৫,০৭০ কোটি টাকা প্রিমিয়াম আয়ের কথা জানিয়েছে। চলতি বছরে, এটি অংশগ্রহণকারী পলিসি হোল্ডারদের জন্য ৫২,৯৫৫.৮৭ কোটি টাকা মতো বোনাস হিসেবে দেখা হচ্ছে। অর্থাৎ যারা এলআইসিতে বিনিয়োগ করেছিলেন এখন তাঁরা বিরাট লাভের মুখ দেখছেন।

পাকিস্তানের GDP-কে টেক্কা LIC-র

২০২৩-২৪ অর্থবর্ষে এলআইসির মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১,২১,৮৮৭ টাকার অঙ্কে।
জানলে অবাক আকাশ থেকে পড়বেন, এখন LIC এর ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’ রয়েছে ৬১৬ বিলিয়ন ডলারের। সেখানে পাকিস্তানের GDP কিনা মাত্র ৩৩৮ বিলিয়ন ডলার। অর্থাৎ পাকিস্তানের থেকে দ্বিগুণ সম্পত্তি রয়েছে ভারতের এই বিখ্যাত বীমা কোম্পানির। একদিকে ভারত যেখানে বৈশ্বিক পর্যায়ে একটি বড় অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে, অন্যদিকে ঋণের চাপে লুটিয়ে পড়া পাকিস্তান তার মৌলিক চাহিদা মেটাতেই লড়াই করে চলেছে প্রতিনিয়ত।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X