মাসের শুরুতেই ঝটকা খেল আমজনতা, দাম বাড়ল রান্নার গ্যাসের

Published on:

liquefied petroleum gas

আজ রবিবার অর্থাৎ ছুটির দিন। এমনিতে সকল দেশবাসী যখন ছুটির মেজাজে রয়েছেন তখন সরকার সকলকে জোরদার ঝটকা দিল। ২৪-এর লোকসভা ভোট মিটতে না মিটতে সেপ্টেম্বর মাসে সাধারণ মানুষকে ঝটকা দেওয়ার কাজ করল মোদী সরকার। আজ ১ সেপ্টেম্বর এক লাফে বেশ খানিকটা রান্নার গ্যাসের দাম বাড়িয়ে দিল সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। এমনিতে মূল্যবৃদ্ধির জেরে কিছু জিনিসপত্র কিনতে গিয়ে রীতিমতো নাভিশ্বাস উঠে যাচ্ছে সকলের। সেখানে এই রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি সকলের কাছে গোদের ওপর বিষফোঁড়ার সমান হবে তা বলাই বাহুল্য।

দাম বাড়ল রান্নার গ্যাসের

জানা গিয়েছে, ২০২৪ সালের ১ সেপ্টেম্বর তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়িয়ে ৩৯ টাকা করেছে। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়িয়ে দিয়েছে সংস্থাগুলি। আইওসিএলের ওয়েবসাইট অনুসারে, নতুন হার আজ ১ সেপ্টেম্বর ২০২৪ থেকে কার্যকর হয়েছে। আর এই দাম বাড়ানোর ফলে এখন রাজধানী দিল্লিতে গ্যাস মিলছে ১৬৯১ টাকা। এছাড়া আজ থেকে কলকাতায় এই সিলিন্ডার পাওয়া যাবে ১৮০২ টাকায়। মুম্বইয়ে এই সিলিন্ডার পাওয়া যাবে ১৬৪৪ টাকায়। সেইসঙ্গে চেন্নাইয়ে সিলিন্ডারের দাম সবথেকে বেশি বেড়ে হয়েছে ১৮৫৫ টাকা মতো।

এর আগে ১ অগাস্ট দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১৬৫২.৫০ টাকা। বাণিজ্যিক গ্যাস কলকাতায় মিলছিল ১৭৬৪.৫০ টাকায়, মুম্বইয়ে ১৬০৫ টাকায় পাওয়া যাচ্ছিল। এছাড়া আগের মাসেই চেন্নাইয়ে সিলিন্ডারের দাম ছিল ১৮১৭ টাকা। তার আগের মাসে অর্থাৎ ১ জুলাই দিল্লিতে ১৬৪৬ টাকা, কলকাতায় ১৭৫৬ টাকা, মুম্বইয়ে ১৫৯৮ টাকা, চেন্নাইয়ে ১৮০৯ টাকায় মিলছিল গ্যাস।

দাম বাড়েনি ঘরোয়া গ্যাসের

তবে একটাই স্বস্তির যে ঘরোয়া ১৪.২ কেজি দেশীয় সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করেনি সরকার। ফলে কিছুটা হলেও হাঁফ ছেড়ে বেঁচেছেন আমজনতা। অর্থাৎ আগে দিল্লিতে যেমন ঘরোয়া রান্নার গ্যাস ৮০৩ টাকায়, কলকাতায় ৮২৯ টাকায়, মুম্বইয়ে ৮০২ টাকাতেই মিলছে আপাতত।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X