রেশন কার্ড থাকলেই হবে কেল্লাফতে, এবার সুবিধা পাবেন আরো ৬ টি প্রকল্পের

Published on:

ration_1

দেশের কোটি কোটি সাধারণ এবং গরীব শ্রেণীর মানুষজনের জন্য সরকারের তরফে সময় সময় কিছু না কিছু প্রকল্প নিয়ে আসা হয়। যে প্রকল্পগুলির ধরুন উপকৃত হন কোটি কোটি মানুষ। বিভিন্ন প্রকল্পের মধ্যে অন্যতম হলো এই রেশন ব্যবস্থা, আর এই রেশন ব্যবস্থা পেতে সকলকে রেশন কার্ড প্রদান করা হয়ে থাকে সরকারের ঘর থেকে। এই রেশন কার্ডের গুরুত্ব ঠিক কতটা তা শুধুমাত্র ভুক্তভোগীরাই জানেন।

এই রেশন কার্ডের মাধ্যমে বহু মানুষকে পরিষেবা দিয়ে থাকে সরকার। আবার এমন বহু মানুষ আছে যাদের বিনামূল্যে চাল, গম, আটা, চিনি প্রদান করে থাকে সরকার। তবে আপনি কি জানেন যে এই রেশন কার্ড থাকলে আপনি আরো নানা ধরনের পরিষেবার সুবিধা নিতে পারবেন? শুনতে অবাক লাগলেও এটাই সত্যি কথা। আসুন জেনে নিন বিশদে।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা

দেশের সাধারণ মানুষের জন্য নানা ধরণের প্রকল্পের পরিচালনা করে সরকার, যার মধ্যে অন্যতম হল এই প্রধানমন্ত্রী ফসল যোজনা। এখন নিশ্চয়ই ভাবছেন যে এই প্রকল্পের কাজ কী? তাহলে জানিয়ে রাখি,
মূলত কৃষকদের বাজে আবহাওয়ার ফলে হওয়া ফসলের ক্ষতির থেকে সুরক্ষা দেওয়ার জন্য ২০১৬ থেকে চালু করা হয়েছে এই ফসল বীমা যোজনা। এই প্রকল্পে যারা নাম নথিভুক্ত করতে ইচ্ছুক তাদের কাছে রেশন কার্ড থাকলেই হবে।

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধী

যাতে দেশের কৃষকদের কোনওরকম আর্থিক সমস্যার সম্মুখীন না হতে হয় তার জন্য ২০১৮ সালে কেন্দ্রের তরফে কিষাণ সন্মান নিধি প্রকল্পে চালু করা হয়। এই প্রকল্পের দরুণ এখন কৃষকরা বিভিন্ন কিস্তিতে বার্ষিক ৬০০০ টাকা পেয়ে যান। রেশন কার্ড কাছে থাকলে আপনি অনায়াসেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

WhatsApp Community Join Now

প্রধানমন্ত্রী আবাস যোজনা

এবার আলোচনা হবে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে। যারা নিজের স্বপ্নের বাড়ি হোক চান তাঁদের জন্য এই যোজনা কার্যকরী হিসেবে প্রমাণিত হয়েছে। ২০১৫ সালে এই প্রকল্পটি এনে সরকার। এই প্রকল্পে নাম নথিভুক্ত করলে ১,২০,০০০-১,৩০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে। এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে আবেদনকারী পরিবারের রেশন কার্ড থাকা বাধ্যতামূলক।

বিশ্বকর্মা যোজনা

কেন্দ্রীয় সরকারের আরো এক জনদরদী প্রকল্প হল এই বিশ্বকর্মা যোজনা। যারা কোনো ব্যবসার সঙ্গে যুক্ত হতে চান তাঁদের জন্য কেন্দ্রের তরফ থেকে বিশ্বকর্মা যোজনা চালু করা হয়েছে। যোজনার জন্য আপনি সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পেয়ে যেতে পারেন। আবেদন করতে হলে আপনার কাছে রেশন কার্ড থাকা জরুরী।

কেন্দ্রীয় শ্রমিক সুরক্ষা কার্ড

মূলত অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের ৬০ বছর বয়সের পর পেনশন দেওয়ার জন্য এই প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পে আবেদন করতে চাইলে আপনার কাছে থাকতে হবে রেশন কার্ড।

সেলাই মেশিন যোজনা

মহিলাদের স্বনির্ভর করতে সে কেন্দ্র হোক বা রাকি সরকার, বিভিন্ন ধরনের প্রকল্প চালাচ্ছে। তেমনই একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম একটি হল সেলাই মেশিন যোজনা। এই প্রকল্পে আবেদন করলে বিনামূল্যে সেলাই মেশিন পাওয়া যায়। আপনিও যদি মহিলা হয়ে এই প্রকল্পে আবেদন করতে চান তাহলে আপনার কাছে থাকতে হবে রেশন কার্ড।

সঙ্গে থাকুন ➥
X