মে মাসেই বাতিল হবে অজস্র রেশন কার্ড! আপনারটা ঠিক থাকবে তো? দেখে নিন এখানে

Published on:

ration-card

লোকসভা ভোটের মুখে রেশন কার্ড নিয়ে এক বড় খবর সামনে উঠে আসছে। জানা যাচ্ছে, সামনের মাসে অর্থাৎ মে মাস থেকে বহু মানুষের রেশন কার্ড বাতিল করতে চলেছে কেন্দ্রীয় সরকার। হ্যাঁ একদম ঠিকই শুনেছেন। এদিকে এই খবর চাউর হতেই দেশের লক্ষ লক্ষ মানুষের মাথায় চিন্তার বাজ ভেঙে পড়েছে। আশঙ্কা করছেন, তাঁদেরও কার্ড বাতিল হয়ে যাবে না তো?

এখন নিশ্চয়ই ভাবছেন যে সরকার আচমকা এরকম সিদ্ধান্ত কেন নিতে গেল? তাহলে ঝটপট পড়ে ফেলুন এই লেখাটি। বর্তমানে এখনও দেশে এমন বহু মানুষ রয়েছেন যারা কিনা দারিদ্রসীমার নিচে বাস করেন। এখনও অনেকেই আছেন যারা এই রেশন কার্ড নির্ভর। এই রেশন কার্ড না থাকলে বহু মানুষ ভেসে যাবেন, এমনই পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। তবে এসবের মাঝেও কানাঘুষো শোনা যাচ্ছে, আগামী মে মাস থেকে দেশের লক্ষ লক্ষ মানুষের রেশন কার্ড বাতিল করে দিতে পারে কেন্দ্রের মোদী সরকার।

কাদের রেশন কার্ড বাতিল হবে?

তবে একটাই স্বস্তি, সকলের নয়, কিছু বিশেষ বিশেষ ব্যক্তি বিশেষের এই রেশন কার্ড বাতিল করা হবে। এখনও অবধি এই বিষয়ে সরকারিভাবে কোনওরকম নির্দেশিকা জারি হয়নি বটে, তবে মনে করা হচ্ছে খুব শীঘ্রই এই মর্মে নির্দেশিকা জারি করবে মোদী সরকার। মূলত যে সকল ব্যক্তি ৬ মাস বা তারও বেশি সময় ধরে রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী সংগ্রহ করেননি তাঁদেরই এই রেশন কার্ড বাতিল করা হবে।

এখনও মিলছে বিনামূল্যে রেশন

সেই করোনাকাল থেকে কেন্দ্রীয় সরকার যোগ্য মানুষদের জন্য বিনামূল্যে রেশন প্রকল্প চালু করেছিল। কিন্তু এখন জানা যাচ্ছে, লক্ষ লক্ষ মানুষ এমনও রয়েছেন যারা অযোগ্য হয়েও বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন। এই জাতীয় অনেক পরিবার বিনামূল্যে রেশন পাওয়ার জন্যও পৌঁছায় যারা আর্থিকভাবে খুব সক্ষম। এখন এ ধরনের অযোগ্য ব্যক্তিদের নাম মুছে ফেলার জন্য জেলা পর্যায় থেকে ব্যবস্থা নিচ্ছে সরকার। আর এই নিয়ে বাছাই পর্বও শুরু হয়েছে সরকারের তরফে। মনে করা হচ্ছে, মে মাস থেকে এই অযোগ্যদেরও রেশন কার্ড বাতিল করা হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X