গঙ্গার নীচে মেট্রো থেকে চেনাব রেলব্রিজ! এর পিছনে নায়ক একজনই, চেনেন এনাকে?

Published on:

Chenab Rail Bridge

সৌভিক মুখার্জী, কলকাতা: একাধারে দেশের প্রথম নদীর তলদেশ দিয়ে মেট্রো চলাচল, আর অন্যদিকে বিশ্বের সবথেকে উচ্চ রেল সেতু (Chenab Rail Bridge)! আর এই দুই ঐতিহাসিক প্রকল্পের পেছনে রয়েছে একজন মানুষ। তিনি হলেন – গিরিধর রাজাগোপালন, ভারতের পরিকাঠামো খাতে এক নিশ্চুপ নায়ক। তিনিই প্রমাণ করে দিয়েছেন যে, স্বপ্ন যতই বড় হোক না কেন, পরিকল্পনা আর উদ্যোগ থাকলে তা বাস্তবে রূপ দেওয়ানো যায়। 

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

শুরুটা গঙ্গার তলদেশ থেকে

2023 সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গঙ্গার তলদেশের প্রথম মেট্রো সুরঙ্গের উদ্বোধন করেছিল। কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের এই সুরঙ্গ হাওড়া এবং শিয়ালদহকে সংযুক্ত করছে। হ্যাঁ, প্রায় 520 কিলোমিটার দীর্ঘ এই সুরঙ্গ নির্মাণ করা ছিল কার্যত ভয়াবহ চ্যালেঞ্জ। 

গঙ্গার প্রবল জলচাপ, পুরনো শহরের গঠন এবং নরম মাটিসহ সমস্ত বাধা-বিপত্তি পেরিয়ে সফল হয়েছিল এই প্রকল্প। আর এই সাহসী কাজের নেতৃত্ব দিয়েছিলেন অ্যাফকনসের প্রজেক্ট ডিরেক্টর গিরিধর রাজাগোপালন। তার নির্দেশনাতেই এই জটিল প্রকল্প বাস্তবে পরিণত হতে পেরেছে।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

আকাশছোঁয়া চেনাব সেতু

কলকাতা মেট্রোর কাজ শেষ হতেই এক নতুন চ্যালেঞ্জ এসে দাঁড়ায়। জম্মু-কাশ্মীরের শ্রীমাতা বৈষ্ণো দেবী কাটরা থেকে শ্রীনগর রেলপথে চেনাব নদীর উপর নির্মিত হল 359 মিটারের উঁচু চেনাব রেলব্রিজ। হ্যাঁ, যা কিনা বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। আর এরকম সেতু আগে কোথাও নির্মাণ হয়নি।

দুর্গম পাহাড়ি অঞ্চল থেকে শুরু করে কঠিন আবহাওয়া, নিরাপত্তার ঝুঁকি, সব মিলিয়ে এই প্রকল্পটি ইঞ্জিনিয়ারদের কাছে কার্যত অসম্ভব এক প্রোজেক্ট হিসেবেই ছিল। কিন্তু অসম্ভবকেই সম্ভব করে দেখালেন গিরিধর রাজাগোপালন। তার 43 বছরের নির্মাণ অভিজ্ঞতার উপর ভিত্তি করেই এই সেতুটি আজ বাস্তবে রূপ নিয়েছে। 

আরও পড়ুনঃ টাটার উপরেই ভরসা Apple-র! ভারত এবার হবে iPhone এবং MacBook-র হাব

প্রবীণ এই ইঞ্জিনিয়ার নিজেই বলেছেন যে, চ্যালেঞ্জ যতই বেশি হোক না কেন, কাজ করার উৎসাহ তত বেশি থাকে। গঙ্গার তলদেশের সুরঙ্গ যেমন চ্যালেঞ্জ ছিল, ঠিক তেমনই চেনাব সেতু আমাদের পেশাগত জীবনের সবথেকে বড় চ্যালেঞ্জের মধ্যে একটি। 

বলে রাখি, চেনাব রেল্ব্রিজ এমনভাবে তৈরি করা হয়েছে, যা বিস্ফোরণ থেকে শুরু করে ভূমিকম্প, এমনকি ঘন্টায় 180 কিলোমিটার গতি ঝড়ও সহ্য করতে পারবে। হ্যাঁ, এমনকি নিরাপত্তা এবং প্রযুক্তিগত নিরিখে এটি আন্তর্জাতিক মানের এক রেল সেতু। আর এই দুই প্রকল্পই বাস্তবায়ন করেছে বেসরকারি সংস্থা AFCONS Infrastructure Ltd, যার শীর্ষকর্তা গিরিধর রাজাগোপালন।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group