বাংলাদেশ-চিনের আশায় জল! উত্তরপূর্বে রেলপথ তৈরিতে বিরাট পদক্ষেপ ভারতের

Published on:

Siliguri Corridor

সৌভিক মুখার্জী, কলকাতা: 22 কিলোমিটার দীর্ঘ চিকেন নেক বা শিলিগুড়ি করিডর (Siliguri Corridor) ভারতের মূল ভূখণ্ডের সাথে উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্যের মধ্যে একমাত্র সড়ক পথের যোগসূত্র। আর ঠিক সে কারণেই ভৌগোলিক দিক থেকে এটিই ভারতের সবথেকে বড় দুর্বলতা। চিন ও বাংলাদেশের ক্রমবর্ধমান ঘনিষ্ঠতা, আর সেই সঙ্গে উত্তর পূর্বাঞ্চলের রাজনীতি মিলিয়ে দিনের পর দিন এই শিলিগুড়ি করিডর কেন্দ্রের কাছে চ্যালেঞ্জ হয়ে উঠছে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

তবে এবার কেন্দ্র সরকার বিরাট সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। হ্যাঁ, কেন্দ্র ঠিক করেছে যে, রেললাইন দিয়েই কৌশলগত দুর্বলতাকে সামরিক শক্তিতে রূপান্তর করা হবে। কিন্তু কীভাবে? জানা গিয়েছে, 2030 সালের মধ্যে দেশের উত্তর-পূর্ব রাজ্যগুলিকে রেলের মাধ্যমে ভারতীয় ভূখণ্ডের সঙ্গে যুক্ত করবে কেন্দ্র।

মিজোরামে রেল সংযোগ

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে মিজোরামে 52 কিমি দীর্ঘ বাইরাবি-সৈরাং রেললাইন উদ্বোধন হতে চলেছে। যার মাধ্যমে মিজোরামের রাজধানী আইজল দেশের রেল মানচিত্রে আসছে। জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য প্রায় 8 হাজার কোটি টাকা খরচ হয়েছে এবং এর ভিতর রয়েছে 48টি টানেল, 55টি বড় বড় সেতু, 87টি ছোট সেতু, এমনকি একটি সেতুর উচ্চতা প্রায় 104 মিটার, যা কিনা কুতুব মিনারের থেকেও 42 মিটার বেশি।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

নাগাল্যান্ড এবং মনিপুর রেল সংযোগ

জানা গিয়েছে, নাগাল্যান্ডের ধনসিরি-কোহিমা লাইনে 82.5 কিলোমিটার রেললাইনে শোকুভি পর্যন্ত ইতিমধ্যেই যাত্রী পরিষেবার জন্য চালু হয়েছে। এমনকি মোলভম পর্যন্ত সম্প্রসারণের কাজ জোরকদমে চলছে। পাশাপাশি মনিপুর লাইনের কাজ চলছে প্রাকৃতিক দুর্যোগের মধ্য দিয়েও। এখানে বিশ্বের সর্বোচ্চ রেল পিয়ার ব্রিজ সহ রয়েছে 52টি টানেল, যার মধ্যে 59 কিলোমিটার কাজ শেষ হয়ে গিয়েছে।

এমনকি সিকিমের সিভোক-রাঙপো লাইনের কাজ বর্তমানে চলছে। 2027 সালের মধ্যে এই কাজ সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আর এই প্রকল্প গ্যাংটককে একেবারে দেশের রেল নেটওয়ার্ককে জুড়ে দেবে। তবে হ্যাঁ, একমাত্র মেঘালয় রেল যোগাযোগের পথে আটকে রয়েছে। কারণ স্থানীয় বাসিন্দাদের আপত্তির কারণে এখানে কাজ বন্ধ রয়েছে।

আরও পড়ুনঃ ফের চড়ল হলুদ ধাতুর দর, রুপো নিয়ে সুখবর! আজকের সোনার দাম

এত তাড়াহুড়ো কীসের?

আসলে এই সমস্ত প্রকল্প যোগাযোগ বা পরিবহনের ক্ষেত্রে নয়, বরং দেশের নিরাপত্তার ক্ষেত্রে বড়সড় ভূমিকা রাখবে। বিশেষ করে যখন প্রতিবেশী দেশ ওপার বাংলা চিনের সঙ্গে সম্পর্ক মজবুত করছে, আর রাজনৈতিক কৌশলতা বাড়াচ্ছে, তখন শিলিগুড়ি করিডর পুরোপুরি ভারতের অবরুদ্ধ হলে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনূসের চিকেনস নেক নিয়ে উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা সরব হয়েছেন। তিনি বলেছেন, চিকেন নেক দুর্বলতা নয়, বরং এটিকে আমরা আধুনিক শক্তিতেই রূপ দেব। আর রেলপথ হবে এর সবথেকে বড় হাতিয়ার। সেজন্যই কেন্দ্র সরকারের এই বড়সড় পদক্ষেপ।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group