আর লাগবে না টাকা, এবার প্রতিটি সিনিয়র সিটিজেনদের চিকিৎসা হবে একদম ফ্রি

Published on:

ayushman

লোকসভা ভোট মিটতেই বয়স্কদের জন্য বিরাট বড় ঘোষণা করল কেন্দ্র। আপনিও যদি দেশের একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। বর্তমানে যত সময় এগোচ্ছে ততই যেন ধীরে ধীরে উন্নত হচ্ছে চিকিৎসা ব্যবস্থা। আজ থেকে ১০ বছর পিছনে ফিরে তাকালে সেই সময়ের আর এখনের মধ্যে আকাশ পাতাল তফাৎ লক্ষ্য করতে পারবেন আপনি।

এদিকে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার সাধারণ মানুষের সুবিধার্থে প্রতিনিয়ত কিছু না কিছু করেই চলেছে। সে বাচ্চা জন্মানোর আগে থেকে শুরু করে বৃদ্ধ বয়স অবধি, সকলের জন্যই কিছু না কিছু করছে কেন্দ্র থেকে শুরু করে একাধিক রাজ্য সরকার। তবে আজ এই প্রতিবেদনে কথা হবে কেন্দ্রের অন্যতম জনদরদী প্রকল্প আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে। এই বিশেষ প্রকল্প নিয়ে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এমন এক ঘোষণা করেছেন যা শুনে সকলেই চমকে গিয়েছেন।

বড় ঘোষণা রাষ্ট্রপতির

সকলকে চমকে দিয়ে বৃহস্পতিবার সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি তাঁর ভাষণে বলেন যে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমা প্রকল্পের আওতায় এবার থেকে ৭০ বছরের বেশি বয়সীরা বিনামূল্যে চিকিৎসা পাবেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। তাদের চিকিৎসার ব্যয়ভার সরকার বহন করবে। এতে করে একদিকে যেমন প্রবীণরা সঠিক চিকিৎসা পাবেন এবং অন্যদিকে বিশেষ করে দুঃস্থ পরিবারগুলিকে খরচ বহন করতে হবে না।

আয়ুষ্মান ভারত

আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা নরেন্দ্র মোদী সরকারের উচ্চাভিলাষী প্রকল্প। বিশ্বের বৃহত্তম এই স্বাস্থ্য বিমা প্রকল্পে গরিবদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়। এখন নরেন্দ্র মোদী সরকার এই প্রকল্পের সুবিধা সমস্ত শ্রেণির ৭০ বছরের বেশি বয়সীদের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের এহেন সিদ্ধান্তের সকলেই প্রশংসা করেছেন। রাষ্ট্রপতি তাঁর ভাষণে AB-PMJAY-এর অগ্রগতির কথা তুলে ধরেন। তিনি জানান, বর্তমানে ৫৫ কোটি সুবিধাভোগী এ থেকে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন। তিনি বলেন, ‘সরকার এই বিষয়ে আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে। এখন ৭০ বছরের ঊর্ধ্বে সমস্ত প্রবীণদেরও আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনা হবে। তাঁদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।’

WhatsApp Community Join Now

রাষ্ট্রপতি বলেন, ‘কেন্দ্রীয় সরকার সারা দেশে ২৫ হাজার জন-ঔষধি কেন্দ্র স্থাপন করেছে। এসব কেন্দ্রে মানুষ সস্তায় ওষুধ পাচ্ছেন। এতে সাধারণ মানুষের ওষুধের খরচ কমেছে।’

সঙ্গে থাকুন ➥
X