প্রধানমন্ত্রী হতেই বড় ঘোষণা! একধাক্কায় অনেকটায় কমে যাবে গ্যাসের দাম 

Published on:

LPG CNg gas cylinder

ডিএ, সরকার গঠন, নতুন মন্ত্রিসভা সহ একাধিক বিষয়ে চমকের পর চমক দিয়েই চলেছে মোদী সরকার। এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সময় গ্যাস নিয়ে বিরাট বড় সিদ্ধান্ত নিতে পারে বা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার  বলে খবর। এখন আপনিও নিশ্চয়ই গ্যাস নিয়ে এবার কেন্দ্র কী সিদ্ধান্ত নেবে? তাহলে তা জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

গ্যাস নিয়ে কেন্দ্রের বড় সিদ্ধান্ত

কানাঘুষো শোনা যাচ্ছে, এবার প্রাকৃতিক গ্যাস অর্থাৎ CNG-কে জিএসটির আয়তায় নিয়ে আসতে পারে সরকার। এই বিষয়ে মার্কিন ব্রোকারেজ ফার্ম সিটি রিসার্চ একটি রিপোর্টে বলেছে যে সরকার প্রাকৃতিক গ্যাসকে জিএসটির আওতায় আনতে পারে।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, এভাবে চলতে থাকলে সিএনজি ব্যবহারে মানুষ ব্যাপক স্বস্তি পাবে। জিএসটি-র আওতায় সিএনজিকে আনা হলে ফিক্সড স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। বর্তমানে চারটি জিএসটি স্ল্যাব রয়েছে – ৫%, ১২%, ১৮% এবং ২৮%। ১২ শতাংশ স্ল্যাবে রাখলেও প্রাকৃতিক গ্যাসের জন্য কম টাকা আগামী দিনে কম গুনতে হবে।

কী চাইছে সরকার

বিগত কিছু সময়ের শেয়ার বাজারের দিকে তাকালে বোঝা যাবে, এমন অনেক কোম্পানির শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে, যাদের কাজ গ্যাস সংক্রান্ত। নিফটি তেল ও গ্যাস সূচক ২.১০ শতাংশ বেড়েছে।  একই সূচকের ক্যাস্ট্রল ইন্ডিয়া (৩.৩৫%), ওএনজিসি (৩.২৫%), বিপিসিএল (২.৬৮%) এবং গুজরাট গ্যাস (২.৬২%) ২.৬২ শতাংশ বেড়েছে। এমনিতে যত সময় এগোচ্ছে ততই সে ঘরোয়া রান্নার গ্যাস থেকে শুরু করে এলপিজি গ্যাস, পাইপলাইনের মধ্যে করে ঘরে ঘরে গ্যাস সাপ্লাই সহ নানা ধরণের কাজ করেছে। এদিকে যদি সিএনজির অপর জিএসটি আরোপ করা হয় তাহলে তা সরকারের তরফে নেওয়া বড় সিদ্ধান্ত হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X