৪% DA অতীত, সরকারি কর্মীদের জন্য আরও বড় সুখবর! হয়ে গেল ঘোষণা

Published on:

government employee

নয়া দিল্লিঃ DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে বাংলার সরকারি কর্মীদের বিক্ষোভ থামারই নাম নেই। অথচ অন্যদিকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি থেকে শুরু করে আরো অনেক ভাতার মাত্রা বাড়িয়ে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়েছে মোদী সরকার। তবে এখানেই শেষ নয়, লোকসভা ভোটের গণনার আগেই আরো কয়েক দফা বেতন বৃদ্ধি হল সরকারি কর্মীদের। এখন নিশ্চয়ই ভাবছেন কাদের এবং কোন ক্ষেত্রে এই বেতন বৃদ্ধি করল মোদী সরকার? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

লক্ষ লক্ষ কর্মীদের পোয়া বারো হল

কেন্দ্রের এক সিদ্ধান্তের জেরে কপাল খুলে যেতে চলেছে লাখ লাখ সরকারি কর্মীর। আপনিও যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে জানলে খুশি হবেন, এবার কেন্দ্রের তরফে গ্র্যাচুয়িটি লিমিট বৃদ্ধি করা হল। গত ৩০ মে, মিনিস্ট্রি অফ লেবার অ্যান্ড এমপ্লয়মেন্টের তরফে একটি মেমোরেন্ডাম প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছে, সেন্ট্রাল সিভিল সার্ভিসেস এবং সেন্ট্রাল সিভিস সার্ভিসেস (পেনশন)-এর আওতাভুক্ত কর্মীদের গ্র্যাচুয়িটি লিমিট একেবারে ২৫ শতাংশ বৃদ্ধি করা হতে চলেছে। হয় ঠিকই শুনেছেন।

অনেকটাই সীমা বাড়ল

জানা গিয়েছে, এবার গ্র্যাচুয়েটির পরিমান ২০ থেকে ২৫ লক্ষ টাকা করল কেন্দ্র। ১ জানুয়ারি ২০২৪ সাল থেকে এই নতুন হার কার্যকর হবে। গত ৩০ এপ্রিল গ্র্যাচুইটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ৭ মে এক বিজ্ঞপ্তি জারি করে তা নিষিদ্ধ করা হয়।

গ্র্যাচুয়েটি কী

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে গ্র্যাচুয়েটি কী?তাহলে জানিয়ে রাখি, যদি কোনও কর্মী কোনও সংস্থায় দীর্ঘদিন কাজ করেন, তবে তিনি বেতন, পেনশন এবং পিএফ ছাড়াও গ্র্যাচুইটি পান। এটি কোম্পানির একজন কর্মচারীর প্রাপ্ত একটি বড় পুরষ্কার। বর্তমানে, কোনও কর্মচারী যদি কমপক্ষে ৫ বছর কাজ করেন তবে তিনি গ্র্যাচুইটি পাওয়ার যোগ্য।

WhatsApp Community Join Now

বিক্ষোভের মাত্রা বাড়ছে বাংলায়

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পোয়া বারো হলেও বাংলার সরকারি কর্মীদের কিছুতেই সুরাহা হচ্ছে না। বকেয়া এবং কেন্দ্রীয় হারে দিয়ে বৃদ্ধির দাবিতে শয়ে শয়ে দিন ধরে রাস্তায় বিক্ষোভ দেখিয়ে চলেছেন সরকারি কর্মীরা। সাম্প্রতিক সময়ে সকলের ৪ শতাংশ DA বৃদ্ধি হয়ে ১৪ শতাংশ পৌঁছালেও অনেকের মনে এখনো যেন শান্তি নেই। তাদের একটাই দাবি, কেন্দ্রীয় হারে তাদের মহার্ঘ্য ভাতা দিতে হবে।

সঙ্গে থাকুন ➥
X