এবার চিনের নাকের ডগায় চলবে বন্দে ভারত, কেন্দ্রের মাস্টার প্ল্যানে অস্বস্তিতে ড্রাগন

Updated on:

Vande Bharat in china border

নয়া দিল্লিঃ একটি দেশের ভালো মন্দ তার সবটাই নির্ভর করে পরিকাঠামো এবং অর্থনৈতিক ব্যবস্থার ওপর। এই দুটি জিনিস যদি থাকে তাহলে যে কোনও দেশ উন্নতি করতে সক্ষম হয়। আর এর জলজ্যান্ত উদাহরণ হল ভারত। কারণ যত সময় এগোচ্ছে ততই মোদী সরকার ভারতের পরিকাঠামো এবং অর্থনৈতিক ব্যবস্থাকে এক আলাদাই শিখরে নিয়ে যাওয়ার চেষ্টা করছে বলে মনে হয়। গোটা বিশ্বকে তাক লাগিয়ে একের পর এক প্ল্যান নিয়ে হাজির হচ্ছে ভারত। এবারও তার ব্যতিক্রম হল না। কিন্তু ভারত এবার এমন এক মোক্ষম সিদ্ধান্ত নিয়ে যা দেখে চিনের মধ্যে ভয়ের সৃষ্টি হতে পারে।

এমনিতে বিগত কিছু বছর ধরে সীমান্তে দুই দেশের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েই রয়েছে। সরাসরি মুখোমুখি যুদ্ধ না হলেও একটা চাপা উত্তেজনা যেন দুই দেশের সীমান্তে বিরাজ করছে। বর্তমান সময়ে দেশে লোকসভা নির্বাচনের আবহাওয়া বিরাজ করছে। তবে এসবের মাঝেই এবার সেমি হাইস্পিড এবং ভারতের প্রথম প্রিমিয়াম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার বলে মনে হচ্ছে।

সিকিমেও চলবে বন্দে ভারত এক্সপ্রেস

কানাঘুষো শোনা যাচ্ছে, এবার এই প্রিমিয়াম ট্রেনটি উত্তর-পূর্ব ভারতেও চলবে। সিকিমে এই ট্রেন আনার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর। সিকিমে যদি এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন যায় তাহলে সমগ্র উত্তর-পূর্ব ভারতকে ট্রেনের মাধ্যমে জুড়ে দেওয়া। অর্থাৎ, এবার আর দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না যাত্রীদের।

বড় কথা জানালেন অশ্বিনী বৈষ্ণব

এমনিতে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন যে ২০২৪ সালের ডিসেম্বর মাসের মধ্যে সিকিমেও বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা রয়েছে সরকারের। শুধু তাই নয়, সিকিমে নিজের যাত্রা চলাকালীম অশ্বিনী বৈষ্ণব ৪৫ কিমি লম্বা সেবক-রংপো রলে পরিকল্পনা নিয়েও কথা বলেন।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ Google কে টেক্কা দিতে লঞ্চ হয়ে গেল Hanooman AI, এবার চুটকিতেই হবে সব কাজ

এই কাজ যদি শেষ হয়ে যায় তাহলে রংপো এবং গ্যাংটকের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা বাস্তবায়ন হতে পারে ডিসেম্বরের মধ্যে জানান রেলমন্ত্রী। আর রেলের যদি এই পরিকল্পনা বাস্তবায়ন হয় তাহলে রেলে ভ্রমণের সংজ্ঞাই পাল্টে যাবে যাত্রীদের বলে মনে হচ্ছে। সূত্রের খবর, চিনের অস্বস্তি বাড়াতে কেন্দ্রীয় সরকার ভারত-চিন সীমান্তে অবস্থিত নাথুলা পাস অবধি রেল লিঙ্ক বানানোর পরিকল্পনায় রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X