ডিএ-র পর EPFO নিয়ে নয়া নির্দেশ কেন্দ্রের, মাথায় বাজ পড়ল কর্মীদের

Published on:

DA EPFO

লোকসভা ভোটের মুখে এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য রইল বিশাল খবর। আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনের বছরের পর বছর ধরে চাকরি করছেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। এমনিতে কেন্দ্রের অধীনে যারা চাকরি করেন তাদের জন্য এই বছরটা খুবই ভালো হিসেবে প্রমাণিত হয়েছে। কারণ চলতি বছরেই বেড়েছে ডিএ বা মহার্ঘ্য ভাতা।

অন্যান্য কিছু রাজ্যে যেমন এই ডিএ নিয়ে আন্দোলন, বিক্ষোভ চলছে সেখানে লাখ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মীদের পোয়া বারো হয়েছে। ডিএ ৪ শতাংশ বেড়ে ৫০ শতাংশে পৌঁছেছে। শুধু ডিএ নয়, এর পাশাপাশি উপড়ি হিসেবে আরও অনেক ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে কেন্দ্রের তরফে। যে কারণে সকলেই খুশি খুশি। কিন্তু এবার কেন্দ্রের তরফে এমন এক সিদ্ধান্ত নেওয়া যার দরুণ সকলের মাথাতে বাজ ভেঙে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র বলে কানাঘুষো শোনা যাচ্ছে। সম্প্রতি ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার –এর তরফে জানানো হয়েছিল যে, মহার্ঘ ভাতা মূল বেতনের ৫০% পর্যন্ত বৃদ্ধি পেলে রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।

তবে এখন ৩৬০ ডিগ্রি ঘুরে ইপিএফও নাকি জানিয়ে দিয়েছে যে, আপাতত গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখা হচ্ছে। কেন এই কাজ করা হল সে বিষয়ে কিছু জানা যায়নি। এতদিন অবধি যেখানে গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল ২০ লক্ষ টাকা, সেটা পরে বাড়িয়ে ২৫ লক্ষ করা হয়েছিল। তবে ইপিএফও-র তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেটা অনুযায়ী, গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা নতুন করে ২০ লক্ষ টাকায় নামিয়ে আনা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X