বিক্রম ব্যানার্জী, কলকাতা: পবিত্র রামনবমীতেই দেশীয় প্রযুক্তিতে তৈরি নতুন উলম্ব রেলসেতু পাচ্ছে ভারত। উন্নত বিশ্বে ভারতীয় প্রযুক্তির প্রতীক, সমুদ্রের ওপরে অবস্থিত পুরোনো পাম্বান সেতুর বিকল্প প্রথম উলম্ব রেল সেতুটি (New Pamban Bridge) আজই উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
সূত্রের খবর, উদ্বোধন প্রক্রিয়া শুরুর আগে সম্প্রতি রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মান্নান উপসাগরের পুরনো সেতুটি নতুনকে মেলে ধরছে, অবিশ্বাস্য সৌন্দর্যের সাথে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে পাম্বান। এবারের রামনবমীতে ভারতের প্রথম ভার্টিকাল লিফট রেল সি ব্রিজের সাক্ষী থাকবেন দেশবাসী।
নয়া পাম্বান সেতুর বৈশিষ্ট্য
ভারতীয় রেল মন্ত্রকের তরফ প্রাপ্ত তথ্য অনুযায়ী, মান্নান উপসাগরের পুরনো সেতুর অগ্রদূত নতুন রেল ব্রিজটির দৈর্ঘ্য কমপক্ষে 2.08 কিলোমিটার। জানা যাচ্ছে, নতুন সমুদ্র সেতুটির দু প্রান্তে প্রায় 35 মিটার উঁচু স্তম্ভ থেকে সেতুটিকে ঝুলিয়ে রাখা হয়েছে। বলে রাখি, এই নয়া সেতুটিতে জাহাজ চলাচলে যাতে কোনও রকম সমস্যা না হয় সেজন্য দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে সেতুটির স্তম্ভ গুলি।
নয়া সেতুর মাঝ বরাবর 72.5 মিটার লম্বা ও 640 টনের উলম্ব অংশ রয়েছে, যা অন্তত 17 মিটার ওপরে উঠে যাবে। ভাবা যায়! বলা বাহুল্য, সেতুটির উলম্ব অংশ ওপরের দিকে ওঠার সময়ে যাতে রেললাইন এবং ওভারহেডের সংযোগ বিচ্ছিন্ন না হয়, সেদিকেও বাড়তি গুরুত্ব দিয়েছে ভারতীয় রেল।
প্রবল ঘূর্ণিঝড় থেকে শুরু করে ভূমিকম্প, মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকবে পাম্বান…
রেলের তরফে জানানো হয়েছে, ভারতের প্রথম উলম্ব উত্তোলিত রেল সেতুটি লাগাতার ঝড়-তুফান, প্রবল ঢেউ ও ভূমিকম্পের আঘাত সহ্য করে দাঁড়িয়ে থাকবে। সূত্র বলছে, যেকোনও প্রতিকূল পরিস্থিতিতে পুরনো ব্রিজের ব্রিজের পাশেই মাথা উঁচু করে একই স্থানে অনড় থাকবে এই সেতু।
বলে রাখি, পুরোনো ব্রিজের থেকে যেহেতু এটি বহুগুণ বেশি উন্নত তাই, এর চ্যানেল খোলার জন্য মাত্র 5 মিনিট সময় লাগবে। যেখানে পুরনো ব্রিজের ক্ষেত্রে 45 মিনিট সময় লেগে যেত, সেই নিরিখে এই নয়া ব্রিজটি অতি দ্রুত তার চ্যানেল খোলার কাজ শেষ করবে। যার জেরে জাহাজ চলাচল থেকে রেল পরিষেবা আরও সহজ হয়ে উঠবে বলে দাবি ভারতীয় রেল মন্ত্রকের।
নতুন সেতুর নির্মাণ কাজ যথেষ্ট চ্যালেঞ্জিং ছিল
2019 সালে পুরোনো সেতুটির একেবারে গা ঘেঁসে নতুন সমুদ্র সেতু তৈরির প্রস্তাবে অনুমোদন জানায় কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রের অনুমতি পেলেও সেতু নির্মাণের কাজে যথেষ্ট ঝক্কি পোয়াতে হয়েছিল কর্মীদের। মূলত পান্নান সাগরের প্রতিকূল আবহাওয়া ও উত্তাল সমুদ্রের ভোল বদলের মধ্যে দিয়েই আবহাওয়ার সাথে খাপখাইয়ে নতুন পাম্বান সেতুটি গড়ে তুলেছে ভারতীয় রেল।
অবশ্যই পড়ুন: বাংলাদেশ, পাকিস্তান সহ ১৪ দেশের ভিসা নিষিদ্ধ! ঢুকলেই … হজের আগে অ্যাকশনে সৌদি আরব
তবে এই কাজ শেষ করাটা যথেষ্ট চ্যালেঞ্জিং ছিল ভারতীয় রেলের কাছে। বলে রাখি, মূলত এই অঞ্চলে ঘূর্ণিঝড় ও ভূমিকম্পের আশঙ্কাকে মাথায় রেখে নয়া সেতুটি গড়ে উঠেছে। কাজেই বলা যায়, রামনবমীর পবিত্র তিথিতে রামেশ্বরমের সাথে যুক্ত নয়া পাম্বানের কাঁধে দায়িত্ব দিয়ে তাঁর পূর্বপুরুষ অর্থাৎ পুরনো সেতুটিকে শুধুই স্মৃতি হিসেবে রেখে দেবে ভারতীয় রেল মন্ত্রক।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |