এক মিনিটে ফুল চার্জ, মিলবে বিমানের মতো সুবিধা! নয়া ইলেকট্রিক বাস চলবে ভারতে

Published on:

bus

নয়া দিল্লিঃ দেশের রাস্তা থেকে শুরু করে পরিবহণ ব্যবস্থাকে আমূল বদলে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এক কথায় যত সময় এগোচ্ছে ততই ভারতীয় রেল ব্যবস্থা থেকে শুরু করে সড়ক ব্যবস্থায় একের পর এক ছক্কা হাঁকিয়েই যাচ্ছে কেন্দ্রীয় সরকার। বিগত কিছু বছরে একের পর এক বড় বড় এক্সপ্রেসওয়ে, হাইওয়ে বানিয়ে সকলের চিন্তা দূর করেছে সরকার। এখন অনেক জায়গায় ঘন্টার পর ঘন্টা ট্রাফিকে দাঁড়িয়ে থাকতে হয় না সাধারণ মানুষকে। রাস্তায় গাড়ি চালানো এখন যেন মাখনের মত হয়ে গেছে তবে এবার কেন্দ্রীয় সরকারের তরফে এমন এক উদ্যোগ নেওয়া হয়েছে যা আগে হয়তো কখনো নেওয়া হয়নি। তবে এবার তৃতীয়বারের মতো কেন্দ্রে সরকার গঠনের পর বিরাট ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকরি। এবার দেশে ছুটবে আরও দারুণ কিছু বাস।

বড় ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

এমনিতে ভারতে যত সময় এগোচ্ছে দূষণের মাত্রা বেড়েই চলেছে। এদিকে এই দূষণ কীভাবে কমানো যায় সেই নিয়ে কাজ হচ্ছে। এহেন অবস্থায় ব্যক্তিগত ও গণপরিবহন ক্ষেত্রে বিদ্যুতের প্রচলন আগামী দিনে আরও বাড়বে বলে জানালেন নীতীন গডকরি। এবার একদম বিমানের মতো বাস ছুটবে দেশে। এটি হবে ইলেকট্রিক বাস। এই বাসে আপনি একদম বিমানের মতো সুযোগ সুবিধা পেয়ে যাবেন। এক অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী আরও বলেন যে নাগপুরে একটি পাইলট প্রকল্পের কাজ চলছে যাতে ১৩২ আসনের বাসটি থাকবে। এই বাসগুলিতে বিমানের মতো বসার ব্যবস্থা থাকবে এবং একটি “বাস হোস্টেস” থাকবে।

সাধারণ ডিজেল বাসের তুলনায় সস্তা হলেও দূষণবিহীন শক্তির উত্সগুলিতে চলবে। তিনি বলেন, ‘সরকারের লক্ষ্য হল ভারত আমদানিকারকের পরিবর্তে নেট শক্তি রফতানিকারক হয়ে উঠবে।’

ভাড়া কত হবে

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই বাসগুলির ভাড়া অনেক হবে? উত্তর হল না। বিমানের মতো অত্যাধুনিক বাসের ভাড়া অনেকটাই কম হবে। বাড়তি ভাড়া নিয়ে চিন্তা করতে হবে না কাউকে। রাস্তায় চলাচলকারী ডিজেল বাসের তুলনায় ৩০ শতাংশ কম হবে।

WhatsApp Community Join Now

ইলেকট্রিক বাসটির বিশেষত্ব কী কী

ট্রামের ক্ষেত্রে যেমন একটি বিশেষ লাইন থাকে, ঠিক সেভাবেই রেললাইনের মত করে রাস্তার ওপর বৈদ্যুতিক তার বিছিয়ে দেওয়া হবে। এরপর তিনটি বাসকে একে অপরের সঙ্গে যুক্ত করে এই বৈদ্যুতিক বাস চালানো হবে। এই বাসে যাত্রীরা চা-জল খাবারও পাওয়া যাবে। এই বাসের একটি ওয়্যারলেস চার্জিং সুবিধাও দেওয়া হবে, যেটি কিনা এক মিনিটেই হবে ফুল চার্জ। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত বাসগুলিতে প্যাকেটজাত খাবার, সিসিটিভি নজরদারি এবং প্রতিটি আসনে ল্যাপটপ রাখার মতো সুবিধা থাকবে। ইলেকট্রিক হাইওয়ে তৈরি হবে। আপাতত জয়পুর থেকে দিল্লির মধ্যে এই ইলেকট্রিক বাস চলাচল করবে।

 

সঙ্গে থাকুন ➥
X