মাঝ পথেই ট্রেন থেকে নামিয়ে দেবে TTE! নিয়মে ঐতিহাসিক বদল আনল রেল

Published on:

TTE in Indian Railways Train

কলকাতাঃ আপনিও ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন? আপনিও কি দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এই রেল ব্যবস্থাকেই বেছে নেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। এমনিতে ভারতীয় রেল নিত্য যাত্রীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে কিছু না কিছু করেই চলেছে। আবার যারা নিয়ম ভাঙে তাদের বিরুদ্ধেও কড়া নিয়ম লাগু করেছে রেল। তবে এবার রেল এমন এক নিয়ম আনল যারপরে কেউ যদি রেলের নিয়ম ভেঙে ট্রেনে ভ্রমণ করেন তাহলে আপনার সমস্যার শেষ থাকবে না।

ওয়েটিং টিকিট নিয়ে বড় সিদ্ধান্ত রেলের

আসলে এবার রেলের তরফে ওয়েটিং টিকিট নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক সময়েই দেখা যায় কনফার্ম টিকিট মেলে না। বহু টিকিটকে ওয়েটিং-এ রেখে দেয় রেল। এহেন অবস্থায় অনেকেই আছেন যারা টিকিট ওয়েটিং-এ থাকা সত্ত্বেও ট্রেনে উঠে পড়েন। তবে আর না। এবার রেল চরম সিদ্ধান্তের পথে হাঁটল। আপনি যদি রেলের নিয়ম না মানেন তাহলে আপনাকে মাঝপথে ট্রেন থেকে নামিয়েও দেওয়া হতে পারে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

১ জুলাই থেকে নিয়মে বদল

আসলে ১ জুলাই থেকে ওয়েটিং টিকিটে সফর করার কঠোর সিদ্ধান্ত নিয়েছে রেল। রেলের তরফে জানানো হয়েছে, এখন কোনও যাত্রী নিয়ম ভাঙলে শুধু জরিমানাই হবে না, বরং টিটি তাঁকে মাঝপথে নামিয়ে দেবে। এর জন্য ট্রেনে টিকিট চেক করা রেলকর্মীদেরও কড়া নির্দেশ দেওয়া হবে। রেল এখন ওয়েটিং টিকিটে রিজার্ভেশন কোচে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করে দিয়েছে। অর্থাৎ আপনার টিকিট যদি নিশ্চিত না হয়, তাহলে আপনি এসি বা স্লিপার কোচে ভ্রমণ করতে পারবেন না। অফলাইনে টিকিট কাটার ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য হবে।

বলা হচ্ছে, রেলওয়ে সংরক্ষিত কামরায় এই জাতীয় টিকিট ভ্রমণ নিষিদ্ধ করেছে। সংরক্ষিত কোচে কনফার্মড টিকিট নিয়ে যাঁরা ভ্রমণ করবেন, তাঁদের সুবিধার্থে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। তবে রেলের এহেন সিদ্ধান্তের কারণে লক্ষ লক্ষ যাত্রীর ওপর প্রভাব পরবে তা ব্লাই বাহুল্য। অপেক্ষমাণ টিকিটে ভ্রমণকারী লাখ লাখ যাত্রীর ওপর এর বড় প্রভাব পড়বে।

WhatsApp Community Join Now

রেলের নয়া নিয়ম

ভারতীয় রেলের আগের নিয়ম অনুযায়ী, কোনও যাত্রী যদি স্টেশন থেকে ওয়েটিং টিকিট কিনে থাকেন, তাহলে তিনি সংরক্ষিত কামরায় সফর করতে পারতেন। এসির ওয়েটিং টিকিট থাকলে এসি যেতে পারেন আর স্লিপার হলে স্লিপার কম্পার্টমেন্টে ওয়েটিং টিকিটে ভ্রমণ করতে পারতেন। তবে এবার এই নিয়মে আমূল পরিবর্তন ঘটালো রেল।

সঙ্গে থাকুন ➥
X