FASTag নিয়ে নয়া নিয়ম, এবার লাগবে ডবল টোল! কী জানাচ্ছে NHAI?

Published on:

কলকাতাঃ যাদের গাড়ি আছে একমাত্র তাঁরাই বোঝেন FASTag-এর গুরুত্ব কী। এখন এই FASTag না থাকলে রাস্তায় গাড়ি বের করা সম্ভব নয়। কারণ যত সময় এগোচ্ছে ততই এই FASTag নিয়ে কড়াকড়ি করছে কেন্দ্রীয় সরকার। আপনারও কি FASTag আছে বা বানানোর পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর।

গাড়ির কাচে FASTag না থাকলেই দ্বিগুণ টোল

এবার থেকে আপনারও যদি গাড়ির কাচে FASTag না থাকে তাহলে দ্বিগুণ টোল নেওয়া হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। ন্যাশনাল হাইওয়ে অথরিটির তরফে যাদের কাছে গাড়ি রয়েছে তাদের উদ্দেশ্যে বিশেষ সতর্কবার্তা দেওয়া হচ্ছে। এই সতর্কবার্তা উপেক্ষা করলেই কিন্তু আপনারই বিপদ। টোল ট্যাক্সের নিয়মে এমনিতে প্রায়ই কিছু না কিছু পরিবর্তন ঘটায় সরকার। জাতীয় সড়কে গাড়ি চালানোর জন্য টোল ট্যাক্স দিতে হয়। এর জন্য ফাস্ট্যাগ ফেসিলিটি চালু করেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (এনএইচএআই)। এর সঙ্গে ট্যাক্স প্লাজায় গাড়ির চালানকে বেশি অপেক্ষা করতে হয় না। তবে এখন ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া জাতীয় সড়ক ব্যবহারকারীদের ইচ্ছাকৃতভাবে উইন্ডস্ক্রিনে ফাস্ট্যাগ না লাগানোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে।

এর আওতায় যদি কোনও ব্যক্তি সামনের উইন্ডস্ক্রিনে ফাস্ট্যাগ না লাগিয়ে গাড়ির ভিতর থেকে টোল লেনে প্রবেশ করেন, তবে তাকে দ্বিগুণ ফি নেওয়া হবে। এর জন্য ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফে একটি সরকারি বিজ্ঞপ্তির মাধ্যমে নির্দেশিকা জারি করা হয়েছে।

কড়া নির্দেশ NHAI-র

NHAI-র বক্তব্য, উইন্ডস্ক্রিনে ফাস্ট্যাগ না লাগালে টোলপ্লাজায় অবাঞ্চিত দেরি হয়। তৈরি হয় লম্বা লাইন। যে কারণে টোল প্লাজায় লাইন দিয়ে গাড়ি দাঁড়িয়ে থাকে। সেই কারণেই এই বড় পদক্ষেপ নিয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। জানানো হয়েছে, টোল বুথের সিসিটিভিগুলি সেই যানবাহনের রেজিস্ট্রেশন নম্বর রেকর্ড করবে যেগুলিতে FASTag স্টিকার নেই। যে ব্যাঙ্কগুলি FASTags ইস্যু করে, তাদের নিশ্চিত করতে বলা হয়েছে যেন স্টিকারটি বিক্রির স্থানে উইন্ডশিল্ডে লাগানো হচ্ছে কিনা তা দেখে নেওয়া হয়।

WhatsApp Community Join Now

FASTags কী?

ফাস্ট্যাগ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন টেকনোলজির উপর ভিত্তি করে একটি ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থা। এই ট্যাগটি অনুমোদিত ব্যাংকের তরফে জারি করা হয় এবং এটি অনলাইন মাধ্যমে টোল করা হয়। এর ব্যবহারের কারণে আপনি টোল ট্যাক্সের উপর দীর্ঘ সময় লাইনে না দাঁড়িয়ে টোল পরিশোধ করতে পারেন। জাতীয় সড়কের সমস্ত টোল প্লাজার কর্মীরা গাড়ির উইন্ডস্ক্রিনে আটকানো ট্যাগটি স্ক্যান করেন এবং লিঙ্কযুক্ত অ্যাকাউন্টের মাধ্যমে চার্জ কেটে নেওয়া হয়।

সঙ্গে থাকুন ➥
X