DA দাবির মধ্যেই সরকারি কর্মীদের বড় ঝটকা! জারি বিশাল কড়া নিয়ম, ঘুম উড়ল সবার

Published on:

government-employee

নয়া দিল্লিঃ DA নিয়ে বর্তমানে খুশির হাওয়া বইছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে। লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন। কিন্তু পরের দিকে আচমকাই সেই ডিএ-র মাত্রা ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশে করে দেওয়া হয়। আর এই নিয়ে এখন সকলেই বেজায় খুশি। শুধু তাই নয়, আগামী কয়েক মাসের মধ্যে ডিএ বৃদ্ধি নিয়ে অপেক্ষা করছেন সকলে। কিন্তু এসবের মাঝেই এবার সরকারি কর্মচারীদের জন্য রইল বড় খবর। এবার কেন্দ্রীয় সরকার এমন এক নির্দেশিকা জারি করেছে যারপরে সকলের রাতের ঘুম উড়ে যেতে পারে।

কেন্দ্রের নির্দেশিকায় অস্বস্তিতে সকলে

কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয়ের তরফ থেকে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। মূলত সরকারি ব্যাঙ্ক এবং কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানগুলির উদ্দেশে এই নির্দেশিকা জারি করা হয়েছে। আর তাতে বলা হয়েছে, যে সকল সরকারি ব্যাঙ্ক কর্মীরা ঠিক ভাবে কাজ করছেন না, তাঁদের আগাম অবসরে পাঠানো হতে পারে। আর এই নির্দেশিকা পাওয়ার পর থেকেই সকলের চোখ রীতিমতো কপালে ওঠার জো হয়েছে। মূলত কাজে কারচুপি রুখতে কেন্দ্রের তরফে এমন নির্দেশিকা জারি করা হয়েছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সমস্ত দফতরের সচিবদের জারি করা নির্দেশে বলা হয়েছে, প্রশাসনিক মন্ত্রক ও বিভাগগুলিকে বারবার এই বিষয়ে জারি করা নির্দেশিকা মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।

দফতরগুলির ওপর কড়া নজর কেন্দ্রের

কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগ একটি আদেশে সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে পাবলিক সেক্টর আন্ডারটেকিং (পিএসইউ), ব্যাংক, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং তাদের নিয়ন্ত্রণাধীন বিধিবদ্ধ সংস্থাগুলিকে কর্মচারীদের পর্যায়ক্রমিক পর্যালোচনা করার নির্দেশ দিতে বলেছে। নির্দেশিকায় সাফ সাফ বলা হয়েছে যে, সরকারি কর্মচারীদের চাকরিতে বহাল রাখা হবে নাকি সময়ের আগে অবসর দেওয়া হবে, তা খতিয়ে দেখতে পর্যায়ক্রমে পর্যালোচনা করতে হবে দফতরগুলিকেই। অনেক সময়েই দেখা যায় কোনও কর্মী দেরি করে অফিসে ঢুকছেন তো আবার সময়ের অনেক আগেই বেরিয়ে যাচ্ছেন। কাজে গাফিলতি করছেন। এবার এসকর জিনিস রুখতে কড়া মনোভাব দেখালো কেন্দ্র।

পাবেন না ছুটি

নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে সরকারি কর্মীরা অফিসে আসতে দেরি করলে তাদের আর্ধেক দিনের ক্যাজুয়াল লিভ কেটে নেওয়া হবে। এছাড়া মাসে দু’বার দেরি করে আসার পরে ফের যদি দেরি হয়, তাহলে তখন থেকে এই সিএল কাটা শুরু হবে। এছাড়া কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোন নির্ভর ফেস অথেনটিকেশন সিস্টেম ব্যবহার করতে হবে। এই ব্যবস্থায় কর্মীর অবস্থান জানা যাবে এবং জিও-ট্যাগিং থাকবে।

WhatsApp Community Join Now

বিভাগীয় সচিবদের প্রতি নির্দেশিকা জারি

কেন্দ্রীয় সরকারের সমস্ত দফতরের সচিবদের জারি করা নির্দেশে বলা হয়েছে, প্রশাসনিক মন্ত্রক ও বিভাগগুলিকে বারবার এই বিষয়ে জারি করা নির্দেশিকা মেনে চলার এবং ডিওপিটি-র কাছে এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। এতে সরকারের তরফ থেকে বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রক ও বিভাগ উল্লিখিত নির্দেশনা অনুসরণ করছে না বলে তাদের নজরে এসেছে। গত ২৭ জুন এই নির্দেশিকা জারি হয় বলে খবর।

সঙ্গে থাকুন ➥
X