রাশিয়া, জাপানকে পিছনে ফেলে এশিয়ার শক্তিধর দেশের তালিকায় তৃতীয় ভারত! বেহাল দশা পাকিস্তানের

Published on:

asia power index india

শ্বেতা মিত্রঃ রাশিয়া ও জাপানের মতো দেশকে পিছনে ফেলে এক ধাক্কায় অনেকটা এগিয়ে গেল ভারত। শুনতে অবাক লাগল এটাই সত্যি। প্রথমবারের মতো এশিয়ার তৃতীয় শক্তিশালী দেশ হিসেবে উঠে এলো ভারতের নাম। এক আন্তর্জাতিক রিপোর্ট প্রকাশে এসেছে আর এই রিপোর্ট দেখে সকলেই রীতিমত চমকে গিয়েছে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই রিপোর্টটি কিসের তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির উপরে।

রাশিয়া, জাপানকে পিছনে ফেলল ভারত

এমনিতে যত সময় এগোচ্ছে ততই একের পর এক মুকুট জুটছে ভারতের মুকুটে। যত সময় যাচ্ছে ততই বিভিন্ন ক্ষেত্রে দেশ আরো শক্তিশালী হয়ে উঠছে। এখন বিশ্বের সব দেশেই ভারতের নাম জানে এবং ভারতের কাজ নিয়ে আলোচনা করে। সম্প্রতি অস্ট্রেলিয়ার লোয়ি ইনস্টিটিউট থিঙ্ক ট্যাঙ্ক-র এশিয়া পাওয়ার ইনডেক্স অনুযায়ী, ভারত চিন ও আমেরিকার পর এশিয়ার তৃতীয় বৃহত্তম শক্তিশালী দেশ হিসেবে সকলের নজর কেড়েছে। আর এই তালিকা অনুযায়ী, রাশিয়া ও জাপানের মতন উন্নতশীল দেশকে পিছনে ফেলে এক ধাক্কায় অনেকটা এগিয়ে গিয়েছে ভারত। অন্যদিকে পাকিস্তানকে তো হাতে বাতি নিয়েও খুঁজে পাওয়া যাচ্ছে না।

কে কত নম্বরে রয়েছে

ইনডেক্স অনুসারে, যুক্তরাষ্ট্রের পয়েন্ট ৮১.৭, চীনের ৭২.৭ ও জাপানের ৩৮.৯ পয়েন্ট। অন্যদিকে পাকিস্তান মাত্র ১৪.৬ পয়েন্ট পেয়ে আছে ১৬ নম্বরে। এশিয়া পাওয়ার ইনডেক্সে মোট ২৭টি দেশ ও অঞ্চলকে মূল্যায়ন করা হয়। এই দেশগুলোর কী আছে এবং তারা এটি নিয়ে কী করছে তা খতিয়ে দেখা হয়েছে। এর মধ্যে পাকিস্তান থেকে রাশিয়া, পাশাপাশি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে। এতে ৬ বছরের তথ্য ব্যবহার করা হয়েছে। এটি এশিয়ার দ্রুত পরিবর্তনশীল বিদ্যুৎ বিতরণের এখনও পর্যন্ত সবচেয়ে বিস্তৃত মূল্যায়ন। এতে বলা হয়, এশিয়ায় যুক্তরাষ্ট্র এখনো সবচেয়ে প্রভাবশালী শক্তি হলেও চিনের ক্রম বর্ধমান দ্রুত সামরিক বাহিনীর কাছে কিছুই না।

এদিকে এই সমীক্ষা রিপোর্টে ভারতের প্রশংসা করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ‘ভারতের উন্নতি হচ্ছে, তবে তা কিছুটা ধীরগতিতে। ভারত এখন জাপানকে ছাড়িয়ে এশিয়ার তৃতীয় শক্তিশালী দেশ হয়ে উঠছে, তবে জাপানের সম্পদের তুলনায় ভারতের প্রভাব উল্লেখযোগ্যভাবে অনেকটাই কম।’

WhatsApp Community Join Now

বেহাল দশা জাপানের

ইনডেক্স অনুযায়ী, জাপানের অর্থনৈতিক শক্তির পতনের কারণে এর শক্তি কমে গেছে। জাপান এখন এশিয়ার চতুর্থ শক্তিশালী ও প্রভাবশালী দেশে পরিণত হয়েছে। অনেকেই হয়তো জানেন না যে দেশের সম্পদ ও প্রভাবের কথা মাথায় রেখে প্রতিবছর এশিয়া পাওয়ার ইনডেক্স তালিকা প্রকাশ করা হয়। জানা গিয়েছে, এই তালিকায় অস্ট্রেলিয়া রয়েছে পঞ্চম স্থানে এবং রাশিয়ার স্থান হয়েছে ষষ্ঠ স্থানে।

সঙ্গে থাকুন ➥
X