লাইনে বোল্ডার রেখে নাশকতার ছক? ১৩০০ যাত্রী নিয়ে লাইনচ্যুত সবরমতি এক্সপ্রেস

Published on:

sabarmati express accident 2024

কানপুরঃ দেশে রেল দুর্ঘটনার ধারাবাহিকতা যেন থামতেই চাইছে না। ফের একবার বড়সড় রেল দুর্ঘটনা ঘটে গেল দেশে। কেউ হয়তো ভাবতেও পারেনি এরকম ঘটনা ঘটবে। ১৩০০ জন যাত্রীকে নিয়ে লাইনচ্যুত হল সবরমতী এক্সপ্রেস। রেল সূত্রে জানা যাচ্ছে, ট্রেনটির প্রায় ২০টি কামরা লাইন থেকে ছিটকে গিয়েছে। আজ শনিবার ভোর রাতে উত্তরপ্রদেশে লাইনচ্যুত হয়ে যায় ট্রেন নম্বর ১৯১৬৮ সবরমতী এক্সপ্রেস।

দেশে বড় রেল দুর্ঘটনা

বিগত দুই মাসে বাংলার সহ দেশের বিভিন্ন রাজ্যে একের পর এক দুর্ঘটনা ঘটে গিয়েছে। যে কারণে স্বাভাবিকভাবেই এখন ট্রেনে উঠতে ভয় পাচ্ছেন সাধারণ মানুষজন। ট্রেনে উঠলেই এখন সকলের মনে প্রশ্ন জাগছে, আদৌ সুস্থ স্বাভাবিকভাবে তাঁরা বেঁচে ফিরতে পারবেন তো? এসবের মাঝেই শনিবার রাত আড়াইটে নাগাদ উত্তরপ্রদেশের কানপুর ও ভীমসেন স্টেশনের মাঝে সবরমতী এক্সপ্রেস প্যাসেঞ্জার ট্রেনের অন্তত ২০টি বগি লাইনচ্যুত হয়।

যদিও এই ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। এদিকে দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে হাজির হয়েছেন রেল কর্তারা। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এক রড় আধিকারিক বলেন, “লোকো পাইলট বলেছেন যে একটি বোল্ডার রেললাইনের ওপর রাখা ছিল। আর তাতেই ধাক্কা খায় ট্রেনের সামনের ইঞ্জিনটি। এর জেরে ইঞ্জিনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল এবং বেঁকে গিয়েছিল। ফলে এই দুর্ঘটনা।”

আতঙ্কে ভুগছেন যাত্রীরা

স্বাভাবিকভাবে ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে সাধারণ যাত্রীদের মধ্যে। ইতিমধ্যেই রেল ঘটনার তদন্ত শুরু করেছে। সেইসঙ্গে কয়েকটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে রেলের তরফে। এই নম্বরগুলি হল- ০৫৩২-২৪০৮১২৮, ০৫৩২-২৪০৭৩৫৩, ০৫৩২-২৪০৮১৪৯। এর পাশাপাশি যাত্রীদের কানপুর পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য বাসের ব্যবস্থা অবধি করেছে রেল।

WhatsApp Community Join Now

রেল জানিয়েছে, লাইনচ্যুত হওয়ার কারণে সাতটি ট্রেন বাতিল করা হয়েছে এবং তিনটি ট্রেনের গতিপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে উত্তর মধ্য রেলওয়ে জোনের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) শশীকান্ত ত্রিপাঠি জানিয়েছেন, যাত্রীদের কানপুরে ফিরিয়ে আনার জন্য কানপুর থেকে আটটি কোচের একটি এমইএমইউ ট্রেন দুর্ঘটনাস্থলে রওনা হয়েছিল।

সঙ্গে থাকুন ➥
X