সরকারি থেকে বেসিরকারি, এবার বিক্রি হবে IDBI ব্যাঙ্ক! ছাড়পত্র দিল RBI, কী হবে গ্রাহকদের?

Published on:

idbi bank

ইন্ডিয়া হুড ডেস্কঃ ফের একবার বিক্রি হওয়ার মুখে দেশের বড় একটি ব্যাঙ্ক। আগেই এটিকে সরকারি থেকে বেসরকারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এবার আস্ত ব্যাঙ্কটাকেই বিক্রি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে কেন্দ্রীয় সরকার এবার IDBI ব্যাঙ্কটিকে বিক্রি করে দেওয়ার তোড়জোড় শুরু করে দিয়েছে। আর এরপরেই চমকে গিয়েছেন ব্যাঙ্কের গ্রাহকরা। সকলে ইতিমধ্যেই ভাবতে শুরু করেছেন যে ব্যাঙ্কে তাদের টাকা কি আর সুরক্ষিত আছে? এই বিষয়ে আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর।

বিক্রির মুখে IDBI Bank

আসলে কেন্দ্রীয় সরকার এবং এলআইসি এই IDBI ব্যাঙ্কে নিজেদের মালিকানা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যে কারণে এবার নড়েচড়ে বসেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই ক্রেতা শুরু খুঁজতে শুরু করে দিয়েছে RBI। কে বা কোন সংস্থা এই আইডিবিআই ব্যাঙ্ক কিনবে সে দিকে নজর রয়েছে সকলের। অনেকেই আছেন যারা এই ব্যাঙ্কের কিছু অংশ কিনতে রাজি হয়েছেন। যার মধ্যে নজর কেড়েছেন কানাডা নিবাসী ভারতীয় ব্যবসায়ী প্রেম ওয়াতসা। জানা যাচ্ছে, এই ব্যবসায়ীর হাতেই খুব সম্ভবত উঠতে পারে IDBI ব্যাঙ্কের ৬০.৭ শতাংশ অংশীদারিত্ব। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি। এদিকে যেদিন থেকে এই ব্যাঙ্কের বিক্রি হয়ে যাওয়ার খবর চাউর হয়েছে সেদিন থেকেই এই ব্যাঙ্কের শেয়ারদর একদম ছক্কা হাঁকাচ্ছে।

ছাড়পত্র দিল RBI

আরবিআইয়ের ছাড়পত্রের পর সরকার এখন এই আর্থিক বছরেই আইডিবিআই ব্যাংকের জন্য আর্থিক চুক্তির জন্য বৈঠক ডাকতে পারে। ইতিমধ্যে অনেকেই এই ব্যাঙ্কটি কেনার বিষয়ে নিজেদের ইচ্ছা প্রকাশ করেছে তাহলে আসুন জেনে নেওয়া যাক এই ব্যাঙ্ক কেনার দৌড়ে কোন কোন কোম্পানি রয়েছে। এক রিপোর্ট অনুযায়ী, আরবিআই আইডিবিআই ব্যাংকের জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের নাম অনুমোদন করেছে। এই ব্যাঙ্ক কেনার দৌড়ে রয়েছে ফেয়ারফ্যাক্স ইন্ডিয়া হোল্ডিংস, এনবিডি এমিরেটস এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। সামনের সারিতে রয়েছে ফেয়ারফ্যাক্স ইন্ডিয়া হোল্ডিংস। আইডিবিইআই ব্যাংকের ৬০.৭ শতাংশ শেয়ার অধিগ্রহণের ক্ষেত্রে ফেয়ারফ্যাক্স ইন্ডিয়া এগিয়ে রয়েছে। কবে এবং কীভাবে এই চুক্তি হবে সে বিষয়ে তথ্য দেওয়া না হলেও মনে করা হচ্ছে, সরকার ও এলআইসির মোট হোল্ডিংয়ের মধ্যে আইডিবিআইয়ের ৬০.৭ শতাংশ শেয়ার কিনতে পারবে Fairfax India Holdings ।

উল্লেখ্য, এই মুহূর্তে IDBI ব্যাঙ্কে ৪৫.৪৮ শতাংশ অংশীদারিত্ব রয়েছে কেন্দ্রীয় সরকারের। ভারতীয় জীবন বিমা সংস্থা, LIC-র অংশীদারিত্ব ৪৯.২৪ শতাংশ। সবমলিয়ে তারা ৬০.৭ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে দিতে চায়। বলে দিই, ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এই ব্যাঙ্কটি প্রথমে সরকারি ব্যাঙ্ক হিসেবেই স্বীকৃত ছিল। এরপর সেটি বেসরকারি হয়ে যায়। আর এখন বিক্রির মুখে।

WhatsApp Community Join Now

এগিয়ে রয়েছে Fairfax India Holdings

রিপোর্ট অনুযায়ী, ফেয়ারফ্যাক্স ইন্ডিয়া হোল্ডিংস এই চুক্তির বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ অনুমোদন পেয়েছে। এমনকি আরবিআই-এর সঙ্গে দরদাম অবধি করতে শুরু করে দিয়েছে এই সংস্থা বলে জানা যাচ্ছে। ফেয়ারফ্যাক্সের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান ধনকুবের প্রেম ওয়াতসা। ফেয়ারফ্যাক্স সিএসবি ব্যাংকের প্রোমোটারও। প্রেম ওয়াতসা ১৯৮৫ সালে ফেয়ারফ্যাক্স শুরু করেছিলেন।

প্রাথমিকভাবে, তার সংস্থা কানাডার একটি ছোট বীমা সংস্থা মার্কেল ফিনান্সিয়ালকে রিফাইন্যান্স করেছিল, যার পরে এটির নাম পরিবর্তন করে ফেয়ারফ্যাক্স ফিনান্সিয়াল রাখা হয়েছিল। এরপরে ফেয়ারফ্যাক্স বেশ কয়েকটি বীমা সংস্থা অধিগ্রহণ করেছিল। প্রেম বাটস ২০১৯ সাল থেকে হ্যাম্বলিন ইনভেস্টমেন্ট কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হয়েছেন। এ ছাড়া তিনি ব্ল্যাকনর্থ ইনিশিয়েটিভের সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক।

সঙ্গে থাকুন ➥
X