চাঁদ, সূর্য অতীত! এবার শুক্র জয় করবে ISRO, মেগা প্ল্যান এস সোমনাথের

Published on:

Indian Space Research Organisation

চাঁদ, সূর্য, মঙ্গল গ্রহের পর এবার ইসরোর নজরে আরও এক গ্রহ। ইতিমধ্যে সেই গ্রহে যাওয়ার তোরজোড় শুরু করে দিয়েছে ভারতের এই মহাকাশ গবেষণা সংস্থা। এখন নিশ্চয়ই ভাবছেন যে ইসরো কোন গ্রহে যাওয়ার জন্য মিশনের প্রস্তুতি নিচ্ছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

জানা যাচ্ছে, এবার শুক্র গ্রহে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরো। হ্যাঁ ঠিকই শুনেছেন। কাজও নাকি অনেকটা এগিয়ে গিয়েছে বলে খবর। এই মর্মে ইসরো নিজেদের এক্স হ্যান্ডেলে বড় তথ্য দিয়েছে, আর যা শুনে সমগ্র ভারতবাসী নতুন করে উত্তেজনায় টগবগ করে ফুটতে শুরু করেছেন। ইসরো জানিয়েছে, সংস্থা ভেনাস অরবিটার মিশন বা শুক্রাযান ১ নামে পরিচিত মিশনের সম্পূর্ণ নকশা এবং কনফিগারেশন সম্পন্ন করেছে। এখন শুধু সরকারের কাছ থেকে অনুমোদন পাওয়ার অপেক্ষা।

ইতিমধ্যে লাইনে রয়েছে ইসরোর গগনযান মিশন। প্রশ্ন উঠছে, গগনযানের আগেই কি শুক্র অভিযান নামবে ইসরো? মূলত শুক্র গ্রহের মাটি, বায়ুমণ্ডলের রহস্য সন্ধানে মিশনে নামতে পারে ইসরো।এমনিতেই নাকি শোনা যাচ্ছে যে ২০২৪ সালের ডিসেম্বর মাস শুক্র পৃথিবীর কাছাকাছি আসবে। আর এই সুযোগেরই সদ্ব্যবহার কর‍তে পারে ইসরো।

এই দূরত্ব কম থাকার কম থাকার সময়টাতেই মিশন শুরু করতে পারে সংস্থা। খুব সামান্য জ্বালানি খরচ করেই শুক্রের কক্ষপথে পাঠানো যেতে পারে মহাকাশযান শুক্রযান ১-কে। এই সুযোগ হাতছাড়া হলে আবার সেই সময় আসবে ২০১৬ এবং ২০২৮ সালে। এমনিতে শুক্রকে পৃথিবীর যমজ বোন হিসেবে ধরা হয়। আর অন্যান্য গ্রহের মতো এই গ্রহকে নিয়েও মানুষের কৌতূহলের শেষ নেই। এখন দেখার কবে ইসরো এই মিশন শুরু করে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X