এক লহমায় ধ্বংস হবে ২৫০ কিমি দূরের শত্রু! বিশ্বের সবথেকে বিপদজনক মিসাইল পেল ভারতীয় সেনা

Published on:

rampage-missile

নতুন করে বিরাট শক্তি বৃদ্ধি হল ভারতের। আগামী দিনে ভারতের দিকে চোখ তুলে দেখার সাহস পাবে না শত্রুদেশগুলি বলে অনুমান করা হচ্ছে। এখন নিশ্চয়ই ভাবছেন কী হল? তাহলে জানিয়ে রাখি, প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট শক্তি বাড়ল ভারতের। এবার ভারতের অস্ত্রভাণ্ডারে যুক্ত হল বিশ্বের সবথেকে ঘাতক র‍্যাম্পেজ মিসাইল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

নিমিষে ধ্বংস হবে ২৫০ কিমি দূরে থাকা শত্রু

মূলত বিশাল শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনা এবং নৌসেনার। জানলে চমকে উঠবেন, ২৫০ কিমি অবধি দূরে থাকা লক্ষ্যবস্তুতে চোখের নিমিষে আঘাত হানতে পারে এবং গুঁড়িয়ে দিতে সক্ষম হবে এই Rampage Missile। সাম্প্রতিক সময়ে চিন এবং পাকিস্তানের মতো দেশের চোখ রাঙানি চলছে। এই দুই দেশের সঙ্গে সীমান্তে ক্রমেই উত্তেজনা ভারতের। যদিও ভয় না পেয়ে ভারত এখন ক্রমাগত তার সামরিক সক্ষমতা জোরদার করার চেষ্টা করছে। দেশেই প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির পাশাপাশি বন্ধুপ্রতিম দেশগুলো থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনে নিজেদের অস্ত্রভাণ্ডার আরও জোরদার করার কাজ করছে ভারত। এবার এই র‍্যাম্পেজ মিসাইলের সংযোজন করে যেন ষোলকলা পূর্ণ করল ভারত।

বিশ্বের সবথেকে খতরনাক এই মিসাইল

বিশ্বের সবথেকে খতরনাক এই মিসাইলকে এবার ভারতীয় বিমানবাহিনী এবং নৌবাহিনীর বহরে অন্তর্ভুক্ত করা হল। সুপারসনিক বা শব্দের চেয়ে বেশি গতির এই মিসাইল ২৫০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে সক্ষম। প্রতিরক্ষা সূত্রে খবর, বায়ুসেনা সুখোই-৩০ এমকেআই এবং মিগ-২৯, জাগুয়ার যুদ্ধবিমানকে এই র‍্যাম্পেজ মিসাইল দিয়ে সজ্জিত করা হয়েছে। এছাড়া নৌসেনা মিগ-২৯কে নৌ যুদ্ধবিমানের জন্যও ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত করেছে। সবথেকে বড় কথা, আর অন্য দেশ থেকে না আনিয়ে এবার ভারত এই Rampage Missile দেশেই তৈরি করা যায় কিনা তা নিয়েও আলোচনা করছে বলে খবর।

সঙ্গে থাকুন ➥
X