চালের বদলে অতি প্রয়োজনীয় ৯টি সামগ্রী, রেশন নিয়ে বড় ঘোষণা সরকারের

Published on:

ration shop

কলকাতাঃ রেশন কার্ডের সামগ্রী নিয়ে এবার বড় ঘোষণা করা হল। আপনার কাছেও যদি রেশন কার্ড থেকে থাকে এবং সরকারের তরফে রেশন পেয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এটা তো সকলেই জানেন যে রেশনিং ব্যবস্থার মাধ্যমে প্রতি মাসে খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়। কেন্দ্রীয় সরকার গরিব মানুষদের বিনামূল্যে রেশন দেয়। সরকার সমস্ত রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন প্রকল্পের আওতায় রেশন সরবরাহ করে। এবার এই ব্যবস্থাতেই বড় ধরনের পরিবর্তন এল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

রেশন নিয়ে বড় সিদ্ধান্ত

এবার রেশন বিতরণ করা নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। হ্যাঁ ঠিকই শুনেছেন। যাদের কাছে রেশন কার্ড আছে তাঁরা জানবেন, সরকার আগে রেশন কার্ডধারীদের বিনামূল্যে চাল দিত। কিন্তু এখন সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন আর বিনামূল্যে চাল দেওয়া হবে না। শুনে চমকে গেলেন তো? এটাই সত্যি। বরং বিনামূল্যে চালের পরিবর্তে এখন ৯টি অত্যাবশ্যকীয় জিনিস দেবে সরকার।

কী কী দেবে সরকার?

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে সরকার নতুন কী কী জিনিস দেবে? জানা গিয়েছে, এবার থেকে রেশন কার্ডধারীদের সরকার গম, ডাল, ছোলা, চিনি, লবণ, সরিষার তেল, আটা, সয়াবিন ও মশলা দেবে। মূলত জনগণের স্বাস্থ্যের উন্নতি ও তাদের খাদ্যে পুষ্টির মাত্রা বাড়াতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এতে মানুষের জীবনযাত্রার মানও উন্নত হবে বলে আশাবাদী সরকার। এদিকে লোকসভা ভোট মিটতে না মিটতেই সরকারের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি সাধারণ মানুষও।

কীভাবে রেশন কার্ড তৈরি করবেন

আপনার এখনও অবধি যদি রেশন কার্ড তৈরি হয়ে না থাকে তাহলে এর জন্য প্রথমে আপনাকে আপনার নিকটস্থ খাদ্য ও সরবরাহ বিভাগের অফিসে যেতে হবে। চাইলে খাদ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারেন। এরপর আবেদনপত্রে চাওয়া সকল তথ্য সঠিকভাবে এন্ট্রি করতে হবে। এর সাথে আপনার কাছে প্রাসঙ্গিক কাগজপত্র চাওয়া হবে। সেগুলোও আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। এর পরে আপনাকে আপনার আবেদনপত্র এবং সম্পর্কিত নথিগুলি নিয়ে আপনার নিকটস্থ রেশনিং অফিসে জমা দিতে হবে

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X