এবার রেশন দোকানে সস্তায় মিলবে দুধ, ঘি! কবে থেকে? বড় উদ্যোগ কেন্দ্রের

Published on:

ration-shop

ভারতের অন্দরে একটি অতি গুরুত্বপূর্ন ব্যবস্থা হল রেশন বিতরণ ব্যবস্থা। এর মাধ্যমে কেন্দ্র সরকার দেশের প্রতিটি মানুষকে সময়ে অসময়ে প্রয়োজনীয় খাদ্যশস্য পৌঁছে দিতে পারে। বেশ কয়েক বছর ধরেই চলেছে এই প্রকল্প। এখানে আগে সস্তায় খাদ্যশস্য দেওয়া হলেও বর্তমানে একদম বিনামুল্যে খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে। আর এই রেশন নিয়ে এমন খবর জানাতে চলেছি যা আপনাদের চমকে দেবে।

করোনার সময় থেকেই কেন্দ্র সরকার দেশের মোট ৮০ কোটি উপভোক্তাকে সম্পূর্ন বিনামূল্যে খাদ্য সামগ্রী দিয়ে চলেছে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে চলছে খাবার পৌঁছে দেওয়া। তবে করোনাকাল পেরিয়ে গেলেও এখনও বন্ধ হয়নি সেই পরিষেবা। এবার এই রেশন দোকানগুলো নিয়েই বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সরকার। আগামী সময়ে রেশন দোকান পরিণত হবে নিউট্রিশন হাবে।

রেশন দোকানে মিলবে দুধ, ঘি, ছানা

রেশন দোকান দেশের একদম লাস্ট মাইল পর্যন্ত কানেকটিভিটি জোগায়। তাই কেন্দ্রের তরফে এই দোকানগুলোকেই বেছে নেওয়া হয়েছে। আগামী সময়ে যেগুলোকে নিউট্রিশন হাব হিসেবে গড়ে তোলা হবে। এতদিন এখানে কেবল দানাশস্য এবং বিভিন্ন খাদ্য সামগ্রী পাওয়া গেলেও এবার থেকে সেখানে পাওয়া যাবে দুধ, ঘি, ছানা সহ বিভিন্ন ধরনের দুগ্ধজাত সামগ্রীও।

আপাতত চার রাজ্যে এই ব্যবস্থা

একেবারে কর্পোরেট আকারের রেশন দোকানগুলোকে নতুন রূপ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র সরকার। সাথে পাইলট প্রজেক্ট হিসেবে বেছে নেওয়া হয়েছে ১৫টি রেশন দোকান। আপাতত চারটি রাজ্যের রেশন দোকানগুলোতে আধুনিক গড়ে তোলা হবে, এগুলো হচ্ছে উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত এবং কর্ণাটক। নতুন এই পরিকল্পনা বাস্তবায়িত হলে সহজেই মিলবে দুগ্ধজাত পণ্য। সাধারণের জন্য আরো সহজে মিলবে পুষ্টিকর খাবার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X