ভয়ঙ্কর দুর্ঘটনা! বিশ বাঁও জলে সিকিম রেল লাইনের কাজ, আতঙ্কে শ্রমিকরা

Published on:

sikkim-rangpo

কলকাতাঃ যাতে সোজা কলকাতা থেকে সিকিম পৌঁছে যেতে পারেন পর্যটকরা, তার জন্য বিরাট এক রেল লিঙ্ক তৈরি করছে ভারতীয় রেল। ইতিমধ্যে এখন গোটা দেশ তথা বিশ্বজুড়ে আলোচনা হচ্ছে সেবক-রংপো রেল রুট নিয়ে। একের পর এক সাফল্যের শিখরে পৌঁছাচ্ছে রেল। তবে আচমকাই যেন ছন্দপতন হল। সিকিমের রেললাইন তৈরির কাজ চলাকালীন মাথায় চাঙড় ভেঙে মৃত্যু হল শ্রমিকের। হ্যাঁ ঠিকই শুনেছেন। এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়াল।

এর আগে ২০২১ সালেও একইরকম ঘটনা ঘটেছিল। তবে এবার এই চলতি বছরে এই ঘটনা ঘটল। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় ১ নম্বর টানেলে কর্মরত অবস্থায় একজন শ্রমিকের মাথায় আস্ত একটা চাঙর ভেঙে পড়ে। এরপর তাঁকে উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। যদিও চিকিৎসকরা ওই শ্রমিককে মৃত বলে ঘোষণা করেন। ঘটনায় মৃত্যু হয়েছে শম্ভু ছেত্রী (৪১) নামের এক শ্রমিকের।

এদিকে এই ঘটনার পরে বিশ বাঁও জলে সেবক-রংপো রেললাইন তৈরির কাজ। ঘটনাটিকে ঘিরে কর্মরত অন্যান্য শ্রমিকদের মধ্যে ভয়ের বাতাবরণ তৈরি হয়েছে। যদিও এই ঘটনায় ভিন্ন সুর শোনা গেল রেল আধিকারিকদের গলায়। সেবক-রংপো রেল প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ইরকন সংস্থার প্রজেক্ট ডিরেক্টর মহিন্দর সিং যা বলেছেন তা শুনে সকলের চোখ বিস্ফোরিত। তিনি বলেছেন, ‘টানেলের মধ্যে কোনও দুর্ঘটনা ঘটেনি। সেবকে একটি অফিস ঘর তৈরর সময় এই দুর্ঘটনাটি ঘটে। যদিও ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক।’ উল্লেখ্য, এর আগে সেবক-রংপো রেল প্রকল্পের কাজের সময় ১১ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।

আরও পড়ুনঃ বাবরি, জ্ঞানবাপি অতীত! এবার ফতেহপুর সিক্রি নিয়ে মামলা, নীচে কামাক্ষ্যা মন্দির থাকার দাবি

মূলত তিনটি পর্যায়ে কাজ হচ্ছে, এর অধীনে প্রথম পর্যায়ে সেবক থেকে রেংপো, দ্বিতীয় পর্যায়ে রংপো থেকে গ্যাংটক এবং তৃতীয় পর্যায়ে গ্যাংটক থেকে নাথুলা পর্যন্ত রেল লাইন পাতা হবে। সেবক-রংপো রেল প্রকল্পের জন্য ৮৫৫ মিটার দীর্ঘ জরুরি প্রস্থান টানেলের কাজ শেষ হয়েছে বলে শোনা যাচ্ছে। এই প্রকল্পের আওতায় সিকিমকে প্রথমবারের মতো রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X