১ লাখ টন পাম অয়েল আমদানির চুক্তি বাতিল, দেশে আরও বাড়তে চলেছে ভোজ্য তেলের দাম

Published on:

cooking oil price

শ্বেতা মিত্রঃ একদম শিওরে রয়েছে দুর্গাপুজো থেকে শুরু করে একের পর এক উৎসব। আর এই দুর্গাপুজোর আবেহে নতুন করে মাথায় চিন্তার বাজ ভেঙে পড়ে চলেছে সাধারণ দেশবাসীর, হ্যাঁ ঠিকই শুনেছেন। এমনিতে নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে নানা জিনিসের দাম হু হু করে যেন বেড়েই চলেছে। সেই দাম কবে কমবে সে বিষয়ে কিছু জানা সম্ভব হচ্ছে না। অন্যদিকে এবার নতুন করে যোগ হলো তেলের বাড়তি দাম। জানা গিয়েছে, সম্প্রতি পাম অয়েলের বড় চুক্তি বাতিল হয়েছে দেশে। এদিকে এই বড়সড় চুক্তি বাতিল হওয়ার জেরে আগামী দিনে রান্নার তেলের দাম হু হু করে বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও দাম বাড়বে রান্নার তেলের?

জানা গিয়েছে, ভারতের তেল শোধনাগারগুলো অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এক লাখ মেট্রিক টন পাম তেল আমদানির চুক্তি বাতিল করেছে। বিদেশে পাম অয়েলের দাম বৃদ্ধি এবং সরকারের আমদানি শুল্ক বৃদ্ধির কারণে এটি হয়েছে। এ কারণে রিফাইনাররা মুনাফা করতে অর্ডার বাতিল করেছে।

এদিকে শুধু সোমবারই ৫০ হাজার টনসহ গত চার দিনে ১ লাখ মেট্রিক টন তেলের অর্ডার বাতিল করেছে ভারত। মালয়েশিয়ায় পাম অয়েলের দাম আড়াই মাসের মধ্যে সর্বোচ্চে ওঠার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও ভারত বাতিল মালয়েশিয়ার পাম তেলের দাম কিছুটা হ্রাস করতে পারে, তবে কিছু শোধনাগার সয়াবিন তেলের দিকে ঝুঁকে পড়ায় সয়াবিন তেলের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। এমনিতে ভারত প্রতি মাসে প্রায় ৭. ৫০ লক্ষ টন পাম তেল আমদানি করে।

এর মধ্যে এ পর্যন্ত প্রায় ১ লাখ টন পাম অয়েলের চুক্তি বাতিল করা হয়েছে, যা মোট আমদানির প্রায় ১৩ শতাংশ। এক ব্যবসায়ী জানিয়েছেন, ‘উচ্চ আমদানি শুল্ক এবং মালয়েশিয়ায় তেলের দাম বৃদ্ধি সবাইকে অবাক করেছে। এটি রিফাইনারদের পুরানো অর্ডার বাতিল করার এবং আরও মুনাফা অর্জনের সুযোগ দিয়েছে।’

WhatsApp Community Join Now

হু হু করে দাম বাড়ছে তেলের

ভারতে অক্টোবরে ডেলিভারির জন্য অপরিশোধিত পাম তেল বর্তমানে টনপ্রতি প্রায় ১,০৮০ ডলারে পাওয়া যাচ্ছে, যা এক মাস আগে ছিল ৯৮০-১০০০ ডলার। এই দামের তারতম্য হওয়ায় ক্রেতারা টনপ্রতি ৮০ থেকে ১০০ ডলার পর্যন্ত সুবিধা পাচ্ছেন। পতঞ্জলি ফুডস লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট আশিস আচার্য বলেন, পূর্ব উপকূলের রিফাইনাররা তাদের চুক্তি বাতিল করে মোটা মুনাফা করছে।

সঙ্গে থাকুন ➥
X