হস্টেল থেকে শুরু করে রেলের টিকিটে ছাড়, GST কাউন্সিলের বৈঠকে নেওয়া হল বহু সিদ্ধান্ত

Published on:

nirmala-gst

নয়া দিল্লিঃ শেষ হয়েছে লোকসভা ভোট। তৃতীয়বারের মতো কেন্দ্রে গঠিত হয়েছে NDA সরকার। আর এই এনডিএ সরকারে নতুন করে অর্থমন্ত্রীর দায়িত্বে রয়েছে নির্মলা সীতারমন। তৃতীয়বার ক্ষমতায় আসার পর গতকাল শনিবার হয়ে গেল জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠক। এদিনের এই বৈঠকে জনহিতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার জন্য সকলেই একপ্রকার ধন্য ধন্য করছেন। আপনিও কি জানতে চান এই বৈঠকে কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

GST কাউন্সিলের প্রথম বৈঠক

GST কাউন্সিলের বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন অর্থমন্ত্রী। এসময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, জিএসটি কাউন্সিলের বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছিল। তবে সময়ের অভাবে কিছু আলোচনা করা সম্ভব হয়নি। অর্থমন্ত্রী বলেন, বাকি আলোচ্যসূচি নিয়ে আলোচনার জন্য আগস্টে কাউন্সিলের পরবর্তী বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) কাউন্সিল জাল চালান রোধে ভারত জুড়ে বায়োমেট্রিক প্রমাণীকরণ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

আর GST-র আওতায় নয় রেল

রেল কোটি কোটি ভারতীয়দের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। এই রেলের ওপর ভর করে প্রত্যেকদিন দেশের কোটি কোটি মানুষ যে যার নিজের গন্তব্যের দিকে ছুটে চলেছেন। জানলে খুশি হবেন, এদিনের বৈঠকে রেল পরিষেবাকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। অর্থমন্ত্রী বলেন, ভারতীয় রেল কর্তৃক প্রদত্ত পরিষেবা যেমন প্ল্যাটফর্ম টিকিট, ওয়েটিং রুম, রিটায়ারিং রুম, ব্যাটারি চালিত গাড়ি পরিষেবা ইত্যাদি জিএসটির আওতার বাইরে রয়েছে।

দুধের প্যাকেটে ১২% জিএসটি হার

কাউন্সিল সমস্ত দুধের প্যাকেটগুলিতে ১২ শতাংশের অভিন্ন হার নির্ধারণের সুপারিশ করেছে। অর্থাৎ স্টিল, লোহা, অ্যালুমিনিয়াম, দুধ প্যাকিংয়ের জন্য যা ব্যবহার করা হয়, একই হারে জিএসটি দিতে হবে। তাদের একটি স্ট্যান্ডার্ড আকার রয়েছে, যা দুধের শক্ত কাগজটি কী এবং কী নয় তা নির্ধারণ করবে। কাউন্সিল সমস্ত শক্ত কাগজের বাক্স এবং ক্ষেত্রে ১২ শতাংশ অভিন্ন জিএসটি হার নির্ধারণের সুপারিশ করেছে। সরকারের এহেন সিদ্ধান্তের ফলে, হিমাচল প্রদেশ এবং জম্মু-কাশ্মীরের আপেল চাষিরা বিশেষভাবে উপকৃত হবেন।

WhatsApp Community Join Now

হস্টেল নিয়েও বড় সিদ্ধান্ত

মূলত যারা শিক্ষাসূত্রে বাইরে হস্টেলে থেকে পড়াশোনা করে তাঁদের জন্যেও দারুণ সুখবর রয়েছে কেন্দ্রের কাছে। প্রস্তাবে বলা হয়েছে, যাঁরা শিক্ষা প্রতিষ্ঠানের বাইরের হস্টেলে থাকেন বা ভবিষ্যতে থাকার কথা ভাববেন তাঁদের জন্য জিএসটি ধার্য করা হবে না। এত দিন শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে হস্টেলে থাকলে জিএসটি দিতে হত পড়ুয়াদের। তবে এখন থেকে আর তা দিতে হবে না।

 

সঙ্গে থাকুন ➥
X