১০ বছরে প্রথমবার, অষ্টম বেতন পে কমিশন থেকে ওল্ড পেনশন স্কিম নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী

Published on:

8th Pay Commission narendra modi DA

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রইল একটি বড় খবর। মোদী সরকারের তৃতীয় সময়কালে এবার বড় কিছু হতে চলেছে বলে শোনা যাচ্ছে। মূলত এখন লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীর আরও এক দফায় DA বৃদ্ধির অপেক্ষা করছেন। শুধু তাই নয় অষ্টম বেতন পে কমিশনের গঠন হওয়ার জন্য সকলে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। যদিও এখনও অবধি অষ্টম বেতন পে কমিশন নিয়ে সরকারের ঘর থেকে কোনরকম আশ্বাস দেওয়া হয়নি। তবে এরই মাঝে শোনা যাচ্ছে এবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্মচারী নেতাদের সঙ্গে দেখা করতে চলেছেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনিও যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় খবর

গত ১০ বছরের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন একটি কাজ করতে চলেছেন যেটি সম্পর্কে হয়ত কেউ নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না। ১০ বছরে এই প্রথমবার কর্মী নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন নরেন্দ্র মোদী। হ্যাঁ, সরকারের পক্ষ থেকে ইউনিয়ন নেতাদের কাছে বার্তা এসেছে। আজ শনিবার ২৪ আগস্ট প্রধানমন্ত্রীরে বাসভবনে একটি বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছে। ইউনিয়ন নেতাদের শনিবার ২৪ আগস্ট প্রধানমন্ত্রীর বাসভবন ৭, লোক কল্যাণ মার্গে বৈঠকের বিষয়ে অবহিত করা হয়েছে। যদি এই বিষয়ে ইউনিয়ন নেতাদের তরফে কোনওরকম মন্তব্য করা হয়নি।

লোকসভা ভোটের পর বদলে যাবে ছবি?

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, লোকসভা ভোটের পর এনডিএ সরকারের মনোভাব বদলাতে চলেছে। এই প্রথম কেন্দ্রীয় সরকারের কর্মচারী নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি, ভারত সরকারের কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের জেসিএ বিভাগের জাতীয় কাউন্সিলের সচিব শিব গোপাল মিশ্র একটি চিঠি পেয়েছেন। এর মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী মোদীর দু’দফায় এই নেতাদের সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সুযোগ হয়নি।

কেন্দ্রীয় নেতারা বলছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে এই বৈঠকে প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা হবে। অর্থাৎ অষ্টম বেতন কমিশন, পুরনো পেনশন প্রকল্প ফেরতের বিষয়ে কিছু স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে, এই বৈঠকে ওল্ড পেনশন স্কিম পুনর্বহাল করার উপর সবচেয়ে বেশি জোর দেওয়া হবে। যদিও গোপাল মিশ্র জানাছেন, ‘আমরা বিভিন্ন বিষয়ে সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি। আমরাও আমাদের বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। আমরা প্রধানমন্ত্রীর কাছেও বিষয়টি উত্থাপন করব।’ ওর পেনশন স্কিম নিয়ে দীর্ঘদিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা যদিও সরকারের আশ্বাসের পর তারা সেই বিক্ষোভ তুলে নেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X