মুখ্যমন্ত্রীর বাড়িতে ঢুকল ৬ ফুট দীর্ঘকায় বিষধর সাপ! ফণা দেখেই আঁতকে উঠলেন নিরাপত্তা রক্ষীরা

Published on:

black cobra

দেবপ্রসাদ মুখার্জী: বর্ষায় চারদিকে সাপের উপদ্রব ঘটে। সাপের কামড়ে মৃত্যুর খবরও শোনা যায় প্রায়ই। এখন বর্ষাকাল পেড়িয়ে গেলেও নিম্নচাপের কারণে বৃষ্টি হয়ে চলেছে প্রায়দিনই। তাই সাপের উপদ্রব বাড়ছে এদিক ওদিক। তবে এবার সাপ নিয়ে হই হই কান্ড বাঁধলো মুখ্যমন্ত্রীর বাসভবনে। বিশাল এক বিষধর সাপকে নিয়ে আতঙ্ক চললো সারারাত। শেষমেষ প্রশিক্ষণপ্রাপ্ত সাপুড়ে এসে সাপটিকে উদ্ধার করলেন।

ঘটনাটি ঘটেছে জয়পুরে। ভারতের গোলাপি শহরে রাজস্থানের মুখ্যমন্ত্রী বাসভবনে সাপ নিয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়লো। জানা যায়, শুক্রবার রাতে মুখ্যমন্ত্রীর বাসভবনে ৬ ফুট লম্বা একটি কালো কোবরা সাপ দেখা যায়। স্বাভাবিকভাবেই সাপটিকে দেখে মুখ্যমন্ত্রীর বাড়ির নিরাপত্তারক্ষীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ঘটনাটি রাত প্রায় ২টার সময় ঘটে। গেট নম্বর ৮-এর কাছে এক নিরাপত্তারক্ষী কালো কোবরা সাপটিকে দেখতে পায় এবং সঙ্গে সঙ্গে অন্য রক্ষীদের খবর দেয়। তবে বিশালাকার সাপটিকে দেখে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিকে এত বড় বিষধর সাপ ধরা সহজ কাজ ছিল না।

ভোর-রাতে সাপ ধরার অভিযান

রাতের বেলায় প্রশিক্ষণপ্রাপ্ত সাপুড়েদের ডাকা হয়। বেসরকারি সংস্থা ‘হোপ অ্যান্ড বিয়ন্ড’-এর প্রশিক্ষিত সাপুড়েরা রাত ৩টার দিকে ঘটনাস্থলে পৌঁছান। তাঁরা সাপটিকে একটি গাছের পিছনে ফনা তুলে দাঁড়ানো অবস্থায় দেখতে পান। যখনই সাপটিকে ধরার চেষ্টা করা হচ্ছিল, তখনই সেটি ফোঁস ফোঁস করে আক্রমণ করার চেষ্টা করছিল। সাপুড়েরা জানান, নিরাপত্তারক্ষীদের কারণে সাপটি অত্যন্ত রেগে গিয়েছিল। সেই কারণে সাপ ধরার প্রক্রিয়ার সময় প্রায় আধঘণ্টা নিরাপত্তারক্ষীদের সাপটির থেকে দূরে রাখা হয়।

সাপটিকে উদ্ধার করে জঙ্গলে ছাড়া হয়েছে

জয়পুরের সিভিল লাইনে মুখ্যমন্ত্রী বাসভবনের বাড়ি নং ৮-এর সামনে গিয়ে তারা প্রায় আধঘণ্টার প্রচেষ্টায় সাপটিকে নিয়ন্ত্রণে আনেন। শনিবার দুপুরে সাপটিকে নিরাপদে জালানা জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। নিরাপত্তারক্ষীদের মতে, মুখ্যমন্ত্রীর বাসভবনে এর আগেও সাপ দেখা গেছে। তবে এত বড় সাপ এর আগে কখনও দেখা যায়নি।

WhatsApp Community Join Now

সাপটি প্রবল বিষধর ছিল, জানালেন সর্প বিশেষজ্ঞ

বেসরকারি সংস্থা ‘হোপ অ্যান্ড বিয়ন্ড’-র চেয়ারম্যান ড. জয় গার্ডনার জানিয়েছেন যে, মুখ্যমন্ত্রী বাসভবনে ধরা পড়া সাপটি একটি স্পেকটেকল কোবরা ছিল। এই প্রজাতির সাপের কামড়ে ভারতে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটে থাকে। এটি অত্যন্ত বিপজ্জনক এবং বিষধর সাপের মধ্যে অন্যতম। কোবরা, ক্রেট, রাসেল ভাইপার এবং সো স্কেলড ভাইপার সাপের মতো স্পেকটেকল কোবরাও ভয়ঙ্কর বিষধর সাপ।

সঙ্গে থাকুন ➥
X