নতুন সাজে নতুন রূপে এন্ট্রি নিচ্ছে বন্দে ভারত স্লিপার, দিনক্ষণ জানালেন রেলমন্ত্রী

Published on:

vande-bharat-sleeper

যত সময় এগোচ্ছে ততই যেন রেল যাত্রীদের ভ্রমণের সংজ্ঞাটাই বদলে যাচ্ছে। এখন দেশে বন্দে ভারত এক্সপ্রেস, তেজস এক্সপ্রেস, গৌরব এক্সপ্রেসের মতো অত্যাধুনিক ট্রেন চলছে। কিন্তু সবকিছুর মধ্যেও প্রিমিয়াম এবং সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন সকলের মধ্যে দারুণ জনপ্রিয়তা পাচ্ছে। কোটি কোটি মানুষ এখন এই ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন।এই ট্রেন এতটাই জনপ্রিয়তা পাচ্ছে যে রেলের তরফে বন্দে ভারত এক্সপ্রেসের আরও নিত্য নতুন সংস্করণ আনা হচ্ছে। আজ এই প্রতিবেদনে তেমনই একটি সংস্করণ নিয়ে আলোচনা হবে।

খুব শীঘ্রই আসছে বন্দে ভারতের নতুন সংস্করণ

সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই বন্দে ভারত এক্সপ্রেসের নতুন সংস্করণ আসতে চলেছে। দ্রুত গতি এবং উন্নত সুবিধার কারণে, বন্দে ভারত ট্রেন রেল যাত্রীদের প্রথম পছন্দ হয়ে উঠেছে এখন। তবে ভাড়া কিছুটা বেশি হওয়ায় এখনো কোটি কোটি যাত্রী এই ট্রেনে যাত্রা উপভোগ করতে পারেননি। যাইহোক, এবার খুব শীঘ্রই বন্দে ভারত স্লিপার ট্রেন আনা হবে এবং শীঘ্রই এটি ট্র্যাকগুলিতে চলতে শুরু করবে। আর এমনই জানিয়েছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বলা হচ্ছে, আগামী দিনে ৭টি বন্দে ভারত স্লিপার ট্রেন বিভিন্ন রুটে চলবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হ’ল বন্দে ভারত স্লিপার ট্রেনটি অনেক সুযোগ-সুবিধায় সজ্জিত এবং দেশের রেল ভ্রমণে বিপ্লব আনতে পারে।

বড় দাবি রেলমন্ত্রীর

এই বন্দে ভারত স্লিপার ট্রেনের কোচে যে সুবিধা পাওয়া যায় তা রাজধানী এক্সপ্রেস ট্রেনের চেয়ে ভালো হবে বলে জানা গেছে। স্বয়ং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বন্দে ভারত স্লিপার ট্রেনের কোচের ছবি প্রকাশ করেছেন। যাইহোক, সবকিছু ঠিকঠাক থাকলে বহু প্রতীক্ষিত বন্দে ভারত স্লিপার ট্রেন আগামী আগস্ট মাসেই চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে তৈরি হয়ে বেরিয়ে আসবে। পাঁচ থেকে ছয় মাস ট্রায়ালের পর দেশবাসী বন্দে ভারত স্লিপার ট্রেনে যাত্রা উপভোগ করতে পারবেন। সরকারের লক্ষ্য ২০২৯ সালের মধ্যে সারা দেশে ৩০০টিরও বেশি বন্দে ভারত স্লিপার এবং সিটিং ট্রেন চালানো শুরু হবে। একই সঙ্গে সাধারণ মানুষের জন্য চলাচলকারী ৪০০টিরও বেশি অমৃত ভারত ট্রেনও তৈরি করা হবে।

রেল বোর্ডের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, প্রথম পর্যায়ে বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে চলবে। এরপর পর্যায়ক্রমে ঘণ্টায় ১৬০-২২০ কিলোমিটার গতিতে ছুটবে সেমি হাই স্পিড। দেশের প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেনটি ডিসেম্বর বা জানুয়ারিতে দিল্লি-কলকাতা বা দিল্লি-মুম্বাই রেলপথে চালানোর সম্ভাবনা রয়েছে। বন্দে ভারত স্লিপার ট্রেনে ১৬টি কোচ থাকবে। থাকবে ১০টি কোচ এসি-থ্রি, চারটি কোচ এসি-২ ও একটি কোচ এসি-১। আর দুটি এসএলআর কোচ থাকবে।

WhatsApp Community Join Now

স্লিপার ট্রেনের ভাড়া

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ভাড়া কত হবে? তাহলে জানিয়ে রাখি, বন্দে ভারত স্লিপার ট্রেনের ভাড়া এখনও নির্ধারণ করা হয়নি। তবে গতি, সুযোগ-সুবিধা, নিরাপত্তা ইত্যাদি বিবেচনায় রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেসের দাম ১০-১৫ শতাংশ বেশি হবে বলে আশা করা হচ্ছে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী দু’মাসের মধ্যেই বন্দে ভারত স্লিপার ট্রেনের ট্রায়াল শুরু হবে এই ট্র্যাকে। তিনি জানান, চলতি বছরের শেষের দিকে বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি এই ট্র্যাকে চলতে শুরু করবে। প্রথম দুটি বন্দে ভারত স্লিপার ট্রেন চালু হবে। অমৃত ভারত ট্রেনের উৎপাদনও দ্রুত গতিতে করা হচ্ছে। ৬০০০ কিলোমিটার পর্যন্ত কবচ বসানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X