স্লিপারের টিকিটে ভ্রমণ করুন AC-তে! সুযোগ দিচ্ছে রেল, শুধু করুন এই ছোট্ট কাজ

Published on:

train-rail

স্লিপার ক্লাসের টিকিট কেটে AC কোচে ঘুমাতে পারলে কিই না ভালো হত, এরকম ইচ্ছা আপনার মধ্যেও কি কোনওদিন জেগেছে? তাহলে আপনার সেই ইচ্ছার দাম রাখতে চলেছে ভারতীয় রেল। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি।

ভারতীয় রেলের এমন অনেক নিয়ম আছে যেগুলি সম্পর্কে সকলে ওয়াকিবহাল নন। এমনিতে প্রত্যেকদিন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। লক্ষ লক্ষ সাধারণ মানুষ প্রতিদিন ট্রেনে উঠে নিজেদের গন্তব্যে যান। এদিকে সাধারণ রেল যাত্রীদের কীভাবে নিত্য নতুনভাবে সুবিধা দেওয়া যায় তা নিয়ে কাজ করেই চলেছে ভারতীয় রেল। ভারতীয় রেলের তরফে যাত্রীদের জন্য এমন এক নিয়ম রেখেছে যেটি সম্পর্কে হয়তো সিংহভাগ মানুষই জানেন কিনা সন্দেহ। আসুন তাহলে আপনিও জেনে রাখুন।

স্লিপারের টিকিট কেটে AC-তে ভ্রমণ

রেলের তরফে এমন এক নিয়ম রয়েছে যার দরুন আপনিও ট্রেনে স্লিপার কোচে টিকিট কেটেও এসি কোচে যাতায়াত করতে পারেন। অথচ এর জন্য বেশি টাকা খরচ করতে হবে না আপনাকে। আসলে ট্রেনে রিজার্ভেশন করার সময়, রেলওয়ে যাত্রীদের অটো আপগ্রেডেশন অপশন দেয়। এতে যাত্রীদের ক্লাস আপগ্রেড করা হয়, ধরুন আপনি স্লিপার ক্লাসের টিকিট কাটলেন কিন্তু পরে আপনার টিকিট আপগ্রেড হয়ে এসি কোচে হয়ে গেল, ঠিক যেমন বিমানের ক্ষেত্রে হয়। যদি কেউ স্লিপার কোচে টিকিট নিয়ে থাকেন তবে রেল সেটি থার্ড এসি কামরায় আপগ্রেড করিয়ে দেয় অনেক সময়। আর এর জন্য রেলওয়ে কোনও অতিরিক্ত চার্জ নেয় না।

বুকিংয়ের সময় করুন এই কাজ

একই সময়ে, যদি কোনও ব্যক্তি AC3 টিকিট নিয়ে থাকেন তবে তাকে AC2 এ আপগ্রেড করা হয়। আপার ক্লাসের কোনও সিট বা বার্থ ফাঁকা থাকে তবেই আপনি এই আপগ্রেডেশনের সুবিধা পাবেন। শুধুমাত্র টিকিট বুকিংয়ের সময় “অটো-আপগ্রেডেশন” অপশনটিতে টিক করতে হবে ব্যস তারপরেই হবে কেল্লাফতে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X