যেকোনও জায়গা থেকে কাটুন অসংরক্ষিত ও প্ল্যাটফর্ম টিকিট! যাত্রীদের জন্য বড় ঘোষণা রেলের

Published on:

train

কলকাতাঃ যত সময় এগোচ্ছে রেলের নিয়মে ততই দফায় দফায় আমূল পরিবর্তন ঘটছে। এমনিতে ভারতীয় রেলের নেটওয়ার্ক এতটাই বড় যে এর ইয়ত্তা পেতে গেলে অবাক হয়ে যাবেন আপনি। এমনিতে ভারতীয় রেল যাত্রীদের সুবিধা প্রদান করতে কিছু না কিছু কাজ করেই চলেছে। দেশে এখন বন্দে ভারতের মতো হাইস্পিড ট্রেন চলছে। সেইসঙ্গে আগামী দিনে আরও কিছু ট্রেন আনা হবে বলে খবর।

তবে এবার টিকিট বুকিং-এর নিয়মে আমূল বদল ঘটালো রেল। আপনিও কি আগামী দিনে ট্রেনে করে কোথাও যাওয়ার পরিকল্পনা করছেন? টিকিট কাটবেন ভাবছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। ইতিমধ্যে ট্রেনের টিকিট বুকিং-এর জন্য বেশ কিছু অ্যাপ রয়েছে। যার মধ্যে অন্যতম হল ইউটিএস অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে রেল যাত্রীরা জেনারেল কামরার টিকিট বুক করতে সক্ষম হন। তবে এবার এই অ্যাপের এক নিয়ম বদল ঘটালো রেল, যা শুনলে আপনিও খুশি হয়ে যাবেন।

টিকিট কাটার নিয়মে বড় পরিবর্তন

জানা গিয়েছে, এবার এই ইউটিএস অ্যাপ থেকে ‘জিও ফেন্সিং’ এর বিধি নিষেধের সীমা উঠিয়ে দেওয়া হল। এর ফলে আপনি এই UTS APP-এর মাধ্যমে দেশের যে কোনও জায়গা থেকে প্ল্যাটফর্ম টিকিট এবং জেনারেল কামরার টিকিট বুক করতে পারবেন খুব সহজেই। রেলের এহেন সিদ্ধান্তের কারণে উপকৃত হবেন যাত্রীরা বলে মনে হচ্ছে। অনেক সময়েই দেখা যায়, যাত্রীরা ট্রেনে কনফার্মড টিকিট না পেলে অসংরক্ষিত টিকিট নিয়ে ভ্রমণ করেন। সেক্ষেত্রে এবার এই ট্রেনের টিকিট পেতে আর প্ল্যাটফর্মে ছোটাছুটি করতে হবে না। এই অ্যাপের মাধ্যমে আপনি ট্রেনের টিকিট কেটে ফেলতে সক্ষম হবেন দেশের যে কোনও প্রান্ত থেকে।

আরও পড়ুনঃ বাড়ি গাড়ি কিচ্ছু নেই, ৩৬ লাখ টাকার লোণ, রইল অভিষেক ব্যানার্জির সম্পত্তির হিসেব নিকেশ

এতদিন অবধি ইউটিএস মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বুকিংয়ের জন্য বাইরের সীমানা জিও-ফেন্সিংয়ের সীমাবদ্ধ দূরত্ব ছিল ৫০ কিলোমিটার। অর্থাৎ, যদি কাউকে অসংরক্ষিত টিকিটে ভ্রমণ করতে হয়, তবে তিনি সেই স্টেশন থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার দূরত্বে ভ্রমণের জন্য টিকিট বুক করতে পারবেন। তবে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এখন ঘরে বসেই টিকিট বুকিং করতে পারবেন আপনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X