থাকবে বেশি কোচ, বদলাবে রঙও! গরিব রথে আমূল পরিবর্তন আনছে রেল

Published on:

garib-rath

ভারতীয় রেল নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। প্রত্যেকদিন কয়েক লক্ষ মানুষ দেশের এক প্রান্ত থেকে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলের উপরেই এখন ভরসা করেন। এদিকে রেলও সাধারণ যাত্রীদের কথা ভাবনাচিন্তা করে কিছু না কিছু পদক্ষেপ নিয়েই চলেছে। ট্রেন থেকে শুরু করে আরও অত্যাধুনিক সুযোগ সুবিধা, এয়ারপোর্টের মতো রেল স্টেশন, আরও কত কি সাধারণ মানুষকে উপহার দিয়েই চলেছে রেল। এবারও কিন্তু যার ব্যতিক্রম ঘটল না।

এবার সাধারণ মানুষকে স্বস্তি দিতে মোক্ষম সিদ্ধান্ত নিল রেল। এবার আরও কম খরচে সাধারণ রেলযাত্রীরা দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যেতে সক্ষম হবেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে ভারতীয় রেল গরীব রথ ট্রেন নিয়ে বড় আপডেট সামনে এনেছে। এই গরীব রথ ট্রেনটি যারা কম খরচে এসির আনন্দ নিতে নিতে নিজের গন্তব্যে পৌঁছে যেতে চান তাঁদের জন্য মূলত আনা হয়েছিল। গরীব রথ ট্রেনে প্রতিদিন হাজার হাজার মানুষ দেশের বিভিন্ন প্রান্তে যাতায়াত করেন। তবে এবার এই গরীব রথ ট্রেনের ভাড়া নিয়ে বড় সিদ্ধান্ত নিল রেল।

গরিব রথে আমূল পরিবর্তন আনছে রেল

জানা গিয়েছে, এই ট্রেনের ভাড়া না বাড়ানোর মতো যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফে। একসঙ্গে যাতে আরও বেশি মানুষ যাতায়াত করতে পারেন, সেজন্য কোচ বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এই ট্রেনের রংও বদল হবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। জানা যাচ্ছে, আনন্দ বিহার থেকে কানপুর হয়ে ভাগলপুর, দীনদয়াল উপাধ্যায় জংশন, পাটনা, মোকামা, কিউল, জামালপুর ও সুলতানগঞ্জ পর্যন্ত ট্রেন নম্বর ২২৪০৬ গরীব রথ এক্সপ্রেস এবং ভাগলপুর থেকে আনন্দ বিহার পর্যন্ত ট্রেন নম্বর ২২৪০৫ গরীব রথ এক্সপ্রেসে এলএইচবি কোচ যুক্ত করা হবে।

LHB কোচ যুক্ত হবে গরিব রথে

সেইসঙ্গে আনন্দ বিহার থেকে মুজাফফরপুর পর্যন্ত ১২২১২ এবং মুজাফফরপুর থেকে আনন্দ বিহার পর্যন্ত ১২২১১ এ এলএইচবি কোচ যুক্ত করা হচ্ছে। এই ট্রেনটি ১০ এপ্রিল থেকে আনন্দ বিহার থেকে এবং ১২ এপ্রিল থেকে মুজফফরপুর থেকে যাত্রা শুরু করবে। এরপর ১৩ এপ্রিল থেকে আনন্দ বিহার-জয়নগর গরিব রথ ট্রেনে এলএইচবি কোচের এই পরিষেবা শুরু হবে। ১২৪৩৬ ট্রেনটি আনন্দ বিহার টার্মিনাল থেকে কানপুর, এলাহাবাদ, মুঘলসরাই বা পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন, পাটনা, মোকামা, বারাউনি হয়ে জয়নগর পর্যন্ত চলে। ১৫ এপ্রিল থেকে জয়নগর থেকে আনন্দ বিহারগামী ১২৪৩৫ গরীব রথ এক্সপ্রেস ট্রেনে এই পরিষেবা শুরু হবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ KKR পারবে তো? প্লে অফের আগে বিদায় ঘণ্টা বাজল এই ৩ দলের! তালিকায় বড় বড় নাম

এছাড়া ট্রেন নম্বর ২২৪১০ আনন্দ বিহার-গয়া গরীব রথ ট্রেনটি আগামী ১৩ এপ্রিল থেকে এলএইচবি কোচ দিয়ে চালানো হবে। গয়া থেকে আনন্দ বিহার পর্যন্ত ২২৪০৯ গরীব রথ ট্রেনটি ১৪ এপ্রিল থেকে এলএইচবি কোচের সুবিধা পাবে। এদিকে রেলের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি যাত্রীরা।

সঙ্গে থাকুন ➥
X