এ বছরই ছুটবে ভারতের প্রথম হাইড্রোজেন ট্রেন, কোন রুটে? বড় তথ্য দিলেন রেল কর্তা

Published on:

hydrogen train

নয়া দিল্লিঃ বন্দে ভারতের গণ্ডি পেরিয়ে বর্তমানে বুলেট ট্রেনে ওঠার স্বপ্ন দেখছেন ভারতবাসী। দেশবাসীকে বুলেট ট্রেনের মতো প্রিমিয়াম ট্রেনে ওঠার সুযোগ করে দিতে ভারতীয় রেলের তরফে জোরকদমে কাজ চলছে। তবে এসবের মাঝেই এবার হাইড্রোজেন ট্রেন নিয়ে বড় খবর প্রকাশ্যে উঠে এল। সবকিছু ঠিকঠাক থাকলে, এই হাইড্রোজেন ট্রেনেও ওঠার সুযোগ পাবেন সকলে।

২০২৪-এ দেশ পাবে হাইড্রোজেন ট্রেন

জানা যাচ্ছে, বছরের পর বছর ধরে এই হাইড্রোজেন ট্রেনে ওঠার জন্য সকলকে অপেক্ষা করতে হবে না। ২০২৪ সালেই এই ট্রেনে উঠতে পারবেন মানুষ। চলতি বছরেই প্রথম হাইড্রোজেন ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। এফআইসিসিআইয়ের ফিউচার রেল ইন্ডিয়া ২০২৪ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে রেল মন্ত্রকের রেলওয়ে বোর্ডের সদস্য (পরিকাঠামো) অনিল কুমার খান্ডেলওয়াল এমনই জানিয়েছেন। তিনি বলেন, ‘পরিবেশগত স্থায়িত্ব হল রেল মন্ত্রকের মূল ফোকাস। আমাদের প্রথম হাইড্রোজেন ট্রেন এই বছর আসছে এবং আমরা ২০৪৭ সালের মধ্যে প্রায় ৫০টি চালু করার পরিকল্পনা করছি।’

ট্রেনের সুরক্ষা নিয়ে বড় দাবি রেলের

ট্রেনের সুরক্ষা নিয়েও বড় দাবি করতে শোনা গিয়েছে রেলকে। অনিল কুমার খান্ডেলওয়াল বলেছেন, নিরাপত্তার জন্য কবচ ৪ চালু করছে রেল। সারা দেশে এটি বাস্তবায়ন করা হবে। ১৪০০ কিলোমিটার ট্র্যাকের কাজ শেষ হয়েছে। দিল্লি-মুম্বই এবং দিল্লি-হাওড়ার ৩০০০ কিলোমিটার এলাকায় দরপত্র গ্রহণ করা হচ্ছে।

বাজেটের মধ্যে ১.০৮ লক্ষ কোটি টাকা শুধুমাত্র নিরাপত্তা বাড়ানোর জন্য ব্যবহার করা হবে। তিনি বলেন, গতি শক্তি আসার সঙ্গে সঙ্গে কাজের গতি বৃদ্ধি পেয়েছে। এখন বছরে ৭০ থেকে ৮০টি প্রকল্প অনুমোদন দেওয়া হচ্ছে, আগে সেগুলোর সংখ্যা ছিল ৭ থেকে ৮টি। রেলওয়ে প্রতিদিন ১৪.৫০ কিলোমিটার ট্র্যাক নির্মাণ করছে। গত বছর ৫ হাজার কিলোমিটার রেলপথ নির্মাণ করা হয়েছে।

WhatsApp Community Join Now

হাইড্রোজেন ট্রেনের বিশেষত্ব

এখন আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন উঠছে, এই হাইড্রোজেন ট্রেনের বিশেষত্ব কী হবে? তাহলে জানিয়ে রাখি, এই হাইড্রোজেন চালিত ট্রেনগুলিকে হাইড্রালও বলা হয়। এসব ট্রেন ধোঁয়া নির্গত না করেই চলবে, ফলে দূষণের ভয়ও থাকবে না। বেশি জায়গাও খাবে না এই ট্রেন। অর্থাৎ এই ট্রেনে মাত্র ৪ থেকে ৬টি কোচ থাকবে। প্রথমে হরিয়ানার জিন্দ থেকে সোনিপতের মধ্যে চলবে এই ট্রেন। ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে ছুটতে পারবে এই ট্রেন। তবে ভারতে এই ট্রেনগুলি আপাতত ১০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।

বুলেট ট্রেন নিয়েও বড় দাবি

বুলেট ট্রেন প্রসঙ্গে রেল দাবি করেছে, আগামী ২০২৭ সালের মধ্যে দেশে প্রথম বুলেট ট্রেনকে চলতে দেখা যাবে। খান্ডেলওয়াল বলেন, রেলের উচ্চাভিলাষী পরিকল্পনা উচ্চগতির রেল পর্যন্ত প্রসারিত, ২০২৭ সালের মধ্যে ভারতে তার প্রথম বুলেট ট্রেন চলতে দেখা যেতে পারে। দেশের মালবাহী বাজারে ভারতীয় রেলওয়ের অংশ বাড়ানোর উচ্চাভিলাষী পরিকল্পনার জন্য এই দ্রুত সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। খান্ডেলওয়াল বলেন, “আমাদের মোট লজিস্টিক বাজার প্রায় ৫,০০০ মিলিয়ন টন, যার মধ্যে ১,৬০০ মিলিয়ন টন আমরা গত বছর বহন করেছি। ২০৩০-৩১ সালের মধ্যে এই অঙ্ককে ৩৫ শতাংশ বা ৩ হাজার মিলিয়ন টনে নিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের অবকাঠামো উন্নত করার পরিকল্পনা করছি।”

সঙ্গে থাকুন ➥
X