স্বস্তিতে আমজনতা, রেশন কার্ড নিয়ে এবার বড় ঘোষণা করলো মোদী সরকার

Published on:

Ration card

লোকসভা ভোট এবং নতুন সরকার গঠন হতেই দেশবাসীর জন্য রইল বিরাট সুখবর। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমন হবে। রেশন কার্ডের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষকে পরিষেবা দিয়ে থাকে সরকার। এমন বহু মানুষ আছে যাদের বিনামূল্যে চাল, গম, আটা, চিনি প্রদান করে থাকে সরকার। এবার এই রেশন কার্ড নিয়েই বিরাট বড় সিদ্ধান্তের পথে হাঁটল সরকার।

বিনামূল্যে রেশন

দেশের ৮০ কোটিরও বেশি মানুষ রেশন কার্ডের দরুণ রেশন পাচ্ছেন। সেইসঙ্গে বহু পরিবার এমন রয়েছেন যারা বিনামূল্যে রেশন পাচ্ছেন। এই বিনামূল্যে রেশন ব্যবস্থা মানুষ আগামী ৫ বছর থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এখানেই শেষ নয়, আরও বড় ঘোষণা করল সরকার।

বড় ঘোষণা সরকারের

আধার ও রেশন কার্ড সংযুক্তিকরণের সময়সীমা ফের বাড়াল সরকার। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবেন। এতদিন শেষ তারিখ ছিল ৩০ জুন। তবে খাদ্য ও গণবণ্টন অধিদপ্তরের পক্ষ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে এই সময়সীমা এবার ৩০ সেপ্টেম্বর অবধি বাড়ানো হল। আর এর জেরে এবার সকলেই কমবেশি স্বস্তির নিঃশ্বাস ফেলবেন বলে মনে হচ্ছে।

আসলে সরকার রেশন কার্ডের মাধ্যমে সমস্ত বিপিএল পরিবারকে সস্তায় খাদ্যশস্য এবং কেরোসিন তেল দেয়। কিন্তু যাঁদের একাধিক রেশন কার্ড রয়েছে তাঁরা বেশি রেশন নেন এবং সস্তায় খাদ্যশস্যের পুরো সুবিধা পান না অভাবীরা। ফলে সেই দুর্নীতি রুখতে এতদিন ধরে আধার-রেশন কার্ড লিঙ্ক করার অপর জোর দিয়ে আসছে সরকার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X